ব্লগাররা কি চটি লেখক প্রধানমন্ত্রী?

রুবিনা চৌধুরী: প্রধানমন্ত্রী সব ব্লগ লেখকদের চটি লেখক আখ্যায়িত করে কি বিচারের দায় এড়িয়ে গেলেন? এইপর্যন্ত যত জন লেখককে হত্যা করা হয়েছে, হুমকি দেওয়া হয়েছে বা দেশ ত্যাগ করতে বাধ্য করা হয়েছে তাদের লেখা কি শেখ হাসিনা নিজে পড়েছেন? এতো সময় তো তার থাকার কথা নয়।

Rubinaআমি কখনো চটি টাইপ কোন লেখা পড়িনি, কিন্তু যেসব ব্লগারদের হত্যা করা হয়েছে তাদের মধ্যে একজন শুধু রাজিব হায়দার, যে মোহাম্মদের নাম নিয়ে কিছু নেতিবাচক মন্তব্য করেছিল। কিন্তু বাকিরা? আহমদ শরীফ, শামসুর রাহমানদেরকে হুমকি দেওয়া হয়েছে, ফাঁসির দাবী তোলা হয়েছে। দাউদ হায়দার আর তসলিমা নাসরিন দেশত্যাগ করতে বাধ্য হয়েছে। এরা কী সবাই চটি লেখক মাননীয়া প্রধানমন্ত্রী? প্রতিদিন দেশত্যাগের জন্যে লেখকরা নিজেদেরকে তাগাদা দিচ্ছে, সবাই কি দেশে তাহলে চটি লিখছে? বাংলাদেশে সবাই চটি পাঠক!

নাজিমুদ্দিন সামাদ সরকারের সমালোচনা করার পরে নিহত হয়েছে, ধর্ম নিয়ে লেখার জন্যে নয়। বর্তমান সরকারের সমালোচনা করলে বেসরকারি খাতেও অনেকের চাকরি চলে গেছে, বিনা নোটিসে।

জনগণের চোখে ধুলো দেওয়ার আরো একটি উপায় বর্তমান সরকার বের করেছে লেখকদের চটি লেখক আখ্যায়িত করে, যাতে করে লেখক হত্যার বিচারের জন্যে জনগণের কাছে জবাব দিতে না হয়। চটি মনে করেই যেন কেউ আর না পড়ে, চোখ না খোলে তাদের। দেশে শুধুমাত্র প্রেম বিষয়ে লেখা জায়েজ।

সত্যিকার অর্থে যারা চটি লেখক, তাদের কজনকে মৌলবাদীরা হত্যা করেছে? ওদেরকে মেরে ফেলে কী লাভ! ওরা না লিখলে মৌলবাদীরা পড়বে কী? মাদ্রাসায় তো যৌনতা শিখেই বেড়ে ওঠে। হয়ত কিছু উঠতো বয়সের ছেলেমেয়ে পড়ে থাকবে! অসুবিধা হবে না সমাজের; দৃষ্টিভঙ্গি তো পাল্টাবে না, ভয়টা তো সেখানেই।

এই বিষয়ে নজর রাখতে পারে তার দুটো মন্ত্রণালয়: শিক্ষা এবং সংস্কৃতি। দুজন মন্ত্রীই প্রাক্তন সমাজতান্ত্রিক দল থেকে আওয়ামী  লীগে যোগ দিয়ে পদ পেয়েছেন, আসাদুজ্জামান নূর এবং নুরুল ইসলাম নাহিদ। তারাও কী প্রধানমন্ত্রীর চোখের সামনে এইসব চটি খুলে দেখাচ্ছেন?

বাংলাদেশের সংবিধান না মেনে ইসলামিক রিপাবলিক করা হলো, বৃহত্তর জোট তো নীরব। বাস্তবিক অর্থে এখন তো দুই জোট এক কাতারে দাঁড়িয়ে আছে।

লেখকদের জন্যে এটা সুখবর যদিও। এখন থেকে ব্লাসফেমির জন্যে বিচার হবে। তবে গুপ্ত্হত্যা বন্ধ হবে তো? নাকি ওটাও পাশাপাশি চলবে সাম্প্রদায়িকতা, বিচারব্যবস্থায় অনিয়ম, সরকারের দূর্নীতি, মৌলবাদ, মন্ত্রণালয়ে যুদ্ধাপরাধিদের অবস্থান, নারীর অবমাননা বিষয়ে কলম চালালে?

ক্ষমতায়ন একমাত্র নীতি।

 

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.