গভীর আঁধারে আচ্ছন্ন দেশ, আচ্ছন্ন আমরা

তানিয়া মোর্শেদ: নাসিরনগরের যেসব মুসলমান হিন্দুদের ঘরবাড়ি ধ্বংস করেছিল, এখন তাদের বাড়িঘর কেউ ধ্বংস করছেন না কেন? ইসলামে অন্যায়ের শাস্তি নাকি কঠিনভাবে বলা আছে, তাহলে যারা কোনো চিন্তা না করে গুজবে বিশ্বাস করে এতোগুলো মানুষের উপর ঝাঁপিয়ে পড়েছিল, তাদের কেন কোনো শাস্তির কথা কেউ বলছে না?

ফেইসবুকে ফটোশপ করা যায়, এটা যদি জানা নাও থাকে নাসিরনগরের মুসলমানদের, কতোটা অন্য ধর্মের প্রতি বিদ্বেষ থাকলে মানুষ নিজের প্রতিবেশীর উপর আক্রমণ করে! রসরাজের পরিবার নাকি দেশ ত্যাগ করেছেন!  এতে আশ্চর্য হবার কী আছে?

pahariসেই ১৯৪৭ সাল থেকেই তো হিন্দুরা দেশত্যাগ করছেন বাধ্য হয়ে। তাহলে কি ধরে নেবো না যে ক’দিন পর পর হিন্দুদের বাড়ি-মন্দির-প্রতিমা ধ্বংস করার প্রধান উদ্দেশ্য আসলে তাঁদের দেশত্যাগে বাধ্য করার পরিকল্পনার অংশ? এই পরিকল্পনা বাস্তবায়নে কে জড়িত নেই! হিন্দুর সম্পত্তি সবাই দখল করে, দলমত নির্বিশেষে। মন্ত্রী, এমপি কেউ বাদ যান না! পাহাড়ের বা সমতলের আদিবাসীর জমিও সবাই দখল করে। কোথাও রিসোর্টের নামে, কোথাও চিনিকলের নামে!

ফুলবাড়িয়াতে কলেজের শিক্ষককে যে পুলিশগুলো লাঠি দিয়ে পিটিয়ে খুন করেছে, সেইসব পুলিশ কি জীবনে কখনো কোনদিন স্কুলেও পড়েনি? এখন পর্যন্ত কেউ রাস্তায় নেমেছে কি শিক্ষক খুনের প্রতিবাদে?

১৯৬৯-এ জোহা চাচা (ডঃ জোহা, রাঃ বিঃ শিক্ষক) পাকিস্তানী সৈন্যের হাতে নিহত হলে পুরো দেশে প্রতিবাদ ছড়িয়ে পড়েছিল। আজ স্বাধীন দেশে পুলিশ শিক্ষককে পিটিয়ে খুন করে, কোনো শিক্ষক-স্টুডেন্ট বা কেউ কি এবিষয়ে প্রতিবাদ করেছেন? যেকোনো পেশার মানুষই কিন্তু শিক্ষকের কাছ থেকেই শিক্ষা নেন। ফেইসবুকে প্রতিবাদের কথা বলছি না।

tania-morshed
তানিয়া মোর্শেদ

যুক্তরাষ্ট্রের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প জয়ী হওয়ায় বাংলাদেশের মানুষের ঘুম নেই, ফিদেল ক্যাস্ত্রো কত বড় নেতা বা তাঁর কী ভুল, তা নিয়ে দু’পক্ষের তর্কাতর্কি! এদিকে নিজের দেশে অমুসলমানদের তৃতীয় শ্রেণীর নাগরিক বানিয়ে রাখা, মুসলমান নারী দ্বিতীয় শ্রেণী, হিন্দু-পাহাড় ও সমতলের আদিবাসী-বৌদ্ধ-খ্রিস্টানদের দেশ থেকে বের করে দেওয়া, শিশু থেকে শুরু করে যেকোনো বয়সের নারী ধর্ষণ এবং তার বিচারহীনতা, এসবের বিরুদ্ধে প্রতিবাদের কথা ভাবার সময় নেই কারও!

বুয়েটে হিন্দুদের মিথ্যে বলে গরুর মাংস খাওয়ালে কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত করা হয় না! ধর্মীয় অনুভূতি শুধু মুসলমানদের! বুয়েটের ঘটনার সাথে যারা জড়িত তাদের এখন শুকরের মাংস খাওয়ালে কি তাদের প্রতি অন্যায় করা হবে? মেয়েদের বিয়ের বয়স কমিয়ে ১৬ বছর করে ‘ম্যারিটাল রেইপ’কে বৈধতা দিলে কারও কিছু যায় আসে না!

অপ্রাপ্তবয়স্ক মানুষের সাথে কোনো প্রাপ্তবয়স্ক শারীরিক সম্পর্ক করে? পুরো জাতিকে পেডোফাইল হবার সুযোগ দেওয়া কাদের খুশি রাখার জন্য? নগর পুড়লে দেবালয়ও রক্ষা পায় না। অনেক উন্নত সমাজ, জাতি ধ্বংস হয়ে যাবার ইতিহাস আছে। পুরো পৃথিবী অন্ধকারাচ্ছন্ন, তবে বাংলাদেশে আঁধার আরও গভীর! স্বজাতির প্রতিই এতো বৈষম্য!

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.