ভালো থাকুন সালাউদ্দিন ভাই, আপনি ঘুমোন

সাদিয়া নাসরিন: “আমরাও মানুষ, আমাদের গায়েও সাদা চামড়া আছে। কিন্তু দুর্ভাগ্য, সবাই আমাদের ময়লা চামড়াটাই দেখে, সাদা চামড়াটা দেখে না। আমরা তো পুলিশ, মানুষ নই”…. মাত্র সতের দিন আগে পুলিশ বাহিনীর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা একথাগুলো বলেছিলেন।

OC Banani
ওসি সালাহউদ্দিন, ছবিটি ফোকাস বাংলা থেকে সংগৃহীত

ক’দিন আগে বনানী থানায় না গেলে আমার কখনো জানাই হতো না, এই “পুলিশ” রা কীভাবে মানুষের জীবনযাপন করে! রোজার মাসে ইফতার করার সময়ও নেই, তেমন ব্যবস্থাও নেই। নতুন থানা, ভাল করে সবার বসার জায়গাও নেই।

কিছুক্ষণ আগে একজন সালাউদ্দিন সাহেব, একজন ওসি নিজের প্রাণ দিয়ে জানালেন, ঊনারা “পুলিশ”, মানুষ নন। আসলেই কোনো কোনো পুলিশ আর শুধু মানব থাকেন না, মহামানব হয়ে যান। গণমাধ্যমে পাওয়া ছবিতে যে মানুষটিকে দেখা যাচ্ছে রক্তাক্ত বাম বুকে বুলেট নিয়েও মুখে হাসি নিয়ে বসে থাকতে।

সমুখ সমরে বুক পেতে দাঁড়ানো সেনাপতির তো কোনো মানুষের জীবন থাকতে নেই!!! মানুষ কি আর কিছু মানুষের জীবন নিরাপদ করতে গিয়ে বুলেটে বুক পেতে দেয়? আমি দিই, আপনি দেন? জামাত বিএনপির সরকার বিরোধী আন্দোলনের সময় কতজন পুলিশ জীবন দিয়েছেন তার সঠিক সংখ্যা কি কারো জানা আছে?

কিন্তু আমি অতি আবেগপ্রবণ মানুষ বলে অল্প ক’দিনের পরিচয়ে এই মানুষটার মৃত্যুর খবর শুনে খুব ব্যক্তিগতভাবে কষ্ট পেয়েছি, হতভম্ব হয়েছি। ঝাপসা চোখে গাড়ি চালাতে চালাতে কেবল দেখছিলাম একজন লুই ভাই এর সন্তানের হতভম্ব মুখ, স্ত্রীর নিঃস্ব হয়ে যাওয়া চোখ।

Sadia 3
সাদিয়া নাসরিন

পাশে বসা আমার স্বামী বলছিলো, ঠাণ্ডা মাথায় গাড়ি চালাও। হ্যাঁ আমি চোখের পানি চোখেই ঢুকিয়ে ফেলে রাস্তার আলোয় চোখ রেখে ঠাণ্ডা মাথায় ভুলে যেতে চেয়েছি কয়েকদিন আগে দেখা সাহসী দীপ্তমান পুলিশ কর্মকর্তা সালাউদ্দিন সাহেবকে। আমি ঝাপসা চোখে শুধুই দেখি, নিস্পন্দ শরীরে একজন মানুষ ঘুমিয়ে আছে , যিনি সবশেষ কবে শান্তির ঘুম ঘুমিয়েছিলেন কে জানে?

তিনি আজ ঘুমিয়েছেন। শান্তির ঘুম। তিনি ঘরে ফিরবেন বলে অপেক্ষায় প্রিয়তমা স্ত্রী, ভালোবাসার সন্তানরা। তিনি ফিরবেন। আজ তিনি আর পুলিশ নন। একজন মানুষ। একজন বাবা। প্রিয়তম স্বামী, কারো সন্তান। আর অনেকের লুই ভাই।

আমার কানে বাজছে স্থানীয় জনপ্রতিনিধিকে বলা আপনার কথাগুলো,”আর কতদিন এই রাজনীতি করবেন, এবার আদর্শের রাজনীতি করেন”।

ভালো থাকুন সালাউদ্দিন ভাই, আপনার আত্মার শান্তি হোক।

“উদয়ের পথে শুনি কার বাণী, ভয় নাই ওরে ভয় নাই/নিঃশেষে প্রাণ যে করিবে দান ক্ষয় নাই তার ক্ষয় নাই”

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.