ঐশীর প্রাণভিক্ষা চাইলেন নির্মলেন্দু গুণ

উইমেন চ্যাপ্টার: বহুল আলোচিত পুলিশ কর্মকর্তা বাবা এবং মাকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত কিশোরী ঐশী রহমানের প্রাণভিক্ষা চেয়েছেন কবি নির্মলেন্দু গুণ। তিনি তাঁর ফেসবুক স্ট্যাটাসে রাষ্ট্রপতির কাছে এই আবেদন করেছেন।

Oishi 6কবি নির্মলেন্দু গুণ লিখেছেন, “ঐশীর প্রাণরক্ষার জন্য মহামান্য রাষ্ট্রপতির কাছে

আমাদের আকুল আবেদন

******

ঐশীর মৃত্যুদণ্ড মওকুব করার জন্য মহামান্য রাষ্ট্রপতিকে অনুরোধ করার বিষয়টি নিয়ে আমিও ভাবছিলাম। একটু দ্বিধার মধ্যে ছিলাম। এমন সময় ঐশীর প্রাণদণ্ড মওকুব করার জন্য মাননীয় রাষ্টপতির উদ্দেশে লেখা কবি সৈয়দ তারিকের আবেদনটি চোখে পড়লো। দেখলাম কবি তারিকের আবেদনটির প্রতি বহু মানুষের সমর্থনও আছে। তারা নেশার কবলে পড়ে বিবেক বা চৈতন্য হারানো কিশোরী ঐশীকে প্রাণভিক্ষা দেবার পক্ষে।

আমিও ঐশীকে মৃত্যুদণ্ড না দিয়ে তাকে অন্য কোনো লঘুদণ্ড দেয়ার জন্য মহামান্য রাষ্ট্রপতির কাছে বিনীত অনুরোধ জানাচ্ছি।

আমাদের সংবিধান যেহেতু আমাদের রাষ্টপ্রতিকে অনুকম্পা প্রদর্শনের ক্ষমতা দিয়েছে- এবং ইতিপূর্বে এরকম অনুকম্পা আমাদের রাষ্ট্রপতিগণ একাধিক ক্ষেত্রে প্রদর্শনও করেছেন, সেহেতু ঐশীর বয়স এবং অপরাধ-অন্তে অপরাধ স্বীকার করে নিজেকে আইনের কাছে সোপর্দ করার বিষয়টি বিবেচনা করে মহামান্য রাষ্ট্রপতি ঐশীর প্রাণদণ্ড মওকুফ করতে পারেন।

এই স্বকর্মদোষে অভিভাবকহারা, প্রায়-মস্তিষ্ক-বিকৃত কিশোরী ঐশীর পক্ষ থেকে আমি মাননীয় রাষ্ট্রপতির কাছে মেয়েটির প্রাণরক্ষার জন্য আকুল আবেদন জানাচ্ছি।

“ক্ষমা” শব্দটি যেহেতু আমাদের প্রচলিত অভিধান ও সংবিধানে আছে-, সেহেতু ক্ষেত্রবিশেষে ক্ষমার প্রয়োগও আমরা প্রত্যাশা করতেই পারি।

মহামান্য রাষ্ট্রপতি, আপনি ঐশীকে প্রাণ ভিক্ষা দিন। তাতে কবরে শায়িত হতভাগিনী ঐশীর মা-বাবাও অখুশি হবেন বলে আমার মনে হয় না। আমার ধারণা, দেশের অধিকাংশ মানুষও ঐশীকে ফাঁসির রশিতে ঝুলতে দেখতে চাইছেন না।

নয়াগাঁও

28/06/16

শেয়ার করুন: