আসছে ‘ক্যামেলিয়ার চিঠি”

Camelia's Letterউইমেন চ্যাপ্টার: এবারের বইমেলায় আসছে ‘ক্যামেলিয়ার চিঠি’র দ্বিতীয় সংখ্যা। একদল তরুণ-তরুণীর দীর্ঘদিনের অক্লান্ত পরিশ্রম আর ভালবাসার ফল এই ক্যামেলিয়ার চিঠি। মূল উদ্যোক্তা ক্যামেলিয়া, অনলাইন জগতে যে কিনা ফড়িং ক্যামেলিয়া নামেই পরিচিত। ক্যামেলিয়া জানান, এটি মূলত একটি ত্রৈ-মাসিক সাহিত্য পত্রিকা। প্রথম সংখ্যাটি প্রকাশ হয়েছে বেশ কিছুদিন আগেই। একুশে বই মেলা উপলক্ষে ম্যাগাজিনটির দ্বিতীয় সংখ্যাটি পাওয়া যাবে সোমবার থেকে, নান্দনিকের স্টলে। প্রথমবারের মত এবারও মূল্য ধরা হয়েছে মাত্র ৫০ টাকা। ক্যামেলিয়ার চিঠি’র ২য় সংখ্যার প্রচ্ছদ করেছেন আসমা সুলতানা মিতা।

ফেইসবুক ও ব্লগ জগতে বেশ পরিচিত কয়েকজন বন্ধুর অক্লান্ত পরিশ্রমে নতুন নতুন লেখকদের লেখা নিয়েই বের হচ্ছে ম্যাগাজিনটি। শাহবাগ আন্দোলনের সাথে জড়িত সিডাটিভ হিপনোটিক্স, ফড়িং ক্যামেলিয়া, সুব্রত শুভ, মাজহার মিথুন , কাসাফাদ্দৌজা নোমান ও শাকিল আহমেদ এই ম্যাগাজিনটি প্রকাশনার সাথে সম্পৃক্ত। সামাজিক দায়বদ্ধতা ও অসাম্প্রদায়িক চিন্তা চেতনা, প্রেম-ভালবাসা, রম্য, খেলাধুলা, সাক্ষাৎকার, কবিতা-গল্প সাহিত্যের প্রতিটি বিষয়ে তরুণদের ভাবনার একটি সম্মিলিত রূপ এই ক্যামেলিয়ার চিঠি। মূলকথা সাহিত্যের খুঁটিনাটি প্রতিটি বিষয় স্থান পাচ্ছে চিঠি নামক এ পত্রিকাটিতে।

বয়সে একেবারেই তরুণ, প্রাণচঞ্চল তারুণ্যের প্রতীক ক্যামেলিয়া আরও জানান, ম্যাগাজিন বের করার পাশাপাশি তিনি নাটক নির্মাণেও হাত দিয়েছেন। একটি রাজাকার পরিবারকে ঘিরেই তৈরী হয়েছে নাটক ‘না-পাক’ এর কাহিনী । তানভীর জুয়েলের ভাবনায় নাটকটি রচনা করেছন তানভীর সানি । নাটকটি পরিচালনা করেছেন তানভীর আহমেদ ভূঁইয়া জুয়েল । নাটকের প্রধান চরিত্রে অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ ও পুতুল। এছাড়াও অভিনয় করেছেন লুৎফর রহমান জর্জ,বড়দা মিঠু,বাবলু মামা,কাজী শীলা,সুমন্ত সোহেল, নাহারসহ আরো অনেকে।

Camelia 2এ নাটক প্রসঙ্গে নাটকটির নির্বাহী পরিচালক ক্যামেলিয়া বলেন, ‘নাটকটি মূলত মুক্তিযুদ্ধ ভিত্তিক পটভূমিতে তৈরি হলেও গল্পটা খানিকটা ভিন্ন স্বাদের । একটি রাজাকার পরিবারকে ঘিরে তৈরী হয়েছে নাটকের গল্প। এখানে দেখনো হয়েছে একটি রাজাকার পরিবারের সব সদস্যদের মেরে ফেলে পাকিস্থানি হানাদাররা। গল্পের চমক এখানেই।’ ২২ তারিখ বুধবার , গাজিপুরের হোতাপাড়া খামার বাড়িতে নাটকটির চিত্রায়ন শেষ হয়েছে। ভিডিওগ্রাফিতে ছিলেন টুকু খন্দকাররে । আগামী ২৬ মার্চ কোনো একটি চ্যানেল নাটকটি প্রচার হবে বলে জানিয়েছন পরিচালক।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.