মাননীয় শিক্ষা উপদেষ্টার কাছে খোলা চিঠি

কাবেরী গায়েন:

মাননীয় শিক্ষা উপদেষ্টা আমাদের বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সেই বরাতে আমাদের শিক্ষক। স্যারকে বিনয়ের সাথে বলছি, মৃদু স্বরে নিষেধ করার মাধ্যমে শিক্ষকদের মেরেধরে, গাছে বেঁধে, গলায় জুতার মালা পরিয়ে, ক্ষেত্রবিশেষে টিপসই দিয়ে পদত্যাগ করানোর এই উন্মাদনা বন্ধ করা যাবে না।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ক্লিপগুলোতে যা দেখছি তা অবর্ণনীয় অন্ধকার। আপনি নিজে প্রথিতযশা অধ্যাপক। অনুগ্রহ করে এই হিংস্রতা বন্ধ করার ব্যবস্থা গ্রহণ করুন শক্তহাতে। এই অন্যায় যেভাবে চলছে তা শুধু শিক্ষকদের অপমান নয়, আমি দেখছি আমাদের তরুণ-কিশোর প্রজন্মকে ভয়ানক উন্মত্ততার দিকে ঠেলে দেয়া হচ্ছে। তাদের ভবিষ্যত জীবন শেষ করে দেয়া হচ্ছে। দৃশ্যমান ক্ষতির চেয়েও বড় ক্ষতি হয়ে যাচ্ছে যা হয়তো পূরণ করা কঠিন হবে।

শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোতেও ক্লাস শুরু হয়ে যাবে। কোন শিক্ষকের বিরুদ্ধে সুনির্দিষ্ট কোন অভিযোগ থাকলে সেই অভিযোগ গ্রহণ করে বিচারিক ব্যবস্থায় আনা সম্ভব। কিন্তু এইভাবে শিক্ষক অবমাননার তীব্র প্রতিবাদ জানাচ্ছি। কোন কার্যকর ব্যবস্থা যে এখনো নেয়া হয়নি সেটা বোঝা গেলো খানিক আগে দেখা এক ভিডিও ক্লিপে। দেখলাম একজন শিক্ষককে মেরেধরে জোর করে পদত্যাগ করানোর মধ্যেই তিনি সম্ভবত অজ্ঞান হয়ে গেলেন। কয়েকদিন আগে দেখলাম একজন শিক্ষক পদত্যাগ করার সাথে সাথে শিক্ষক-শিক্ষার্থীরা তাকে পেটাতে শুরু করলেন, দেখলাম রাস্তায় তাড়িয়ে নিয়ে রাস্তার মধ্যে ফেলে শিক্ষককে ছিচকে চোরের মত পেটানো হচ্ছে।

এই অবস্থা চলতে থাকলে শ্রেণীকক্ষে শিক্ষক পাওয়া দুরূহ হবে। এইসব ঘটনা বন্ধ করাই যথেষ্ট নয়, যাদের উস্কানিতে এসব কাজে স্কুল-কলেজের শিক্ষার্থীরা ব্যবহৃত হচ্ছে, সেইসব উৎস খুঁজে দৃশ্যমান বিচারের ব্যবস্থা করা হোক। বিশ্ববিদ্যালয়গুলোর বিভাগে বিভাগে যেভাবে চিঠি পাঠানো হচ্ছে, তালিকা করে শিক্ষকদের ভীতির মধ্যে রাখা হচ্ছে সেসব নিয়ন্ত্রণ করতে না পারলে অনেক শিক্ষকই আর ক্লাসে যেতে স্বাছন্দ্যবোধ করবেন না।

আমি দেশের স্বায়ত্তশাসিত এক বিশ্ববিদ্যালয়ের সাধারণ একজন শিক্ষক হিসেবে এই শিক্ষক নীপিড়ন বন্ধের জন্য অনুরোধ করছি। শিক্ষার্থীদের ক্লাসমুখী করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করছি। অনুরোধ করছি শিক্ষক-শিক্ষার্থীদের জন্য যথাযথ কাউন্সিলিংয়ের ব্যবস্থা গ্রহণের, শিক্ষক-শিক্ষার্থীর মধ্যে পারস্পরিক শ্রদ্ধাপূর্ণ সম্পর্ক ফিরিয়ে আনার উদ্যোগ নেয়ার। জানি, আমার একার অনুরোধে কিছু হবে না, কিন্তু ধারনা করি আমি একা নই অনেক শিক্ষকই এই অবস্থার অবসান না হলে শিক্ষকতায় ফিরতে স্বাচ্ছন্দ্যবোধ করবেন না।

বিগত সরকারগুলোর শিক্ষামন্ত্রীদের বিপরীতে বর্তমান শিক্ষা উপদেষ্টা সরাসরি শিক্ষক বলেই বর্তমান অচলাবস্থা নিরসনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার গুরুত্ত্ব তিনি বুঝবেন এবং সত্ত্বর ব্যবস্থা নেবেন, সেই ভরসা রাখতে চাই।

শেয়ার করুন: