ইউক্রেনিয় সাংবাদিক ভিক্তোরিয়া রোশ্শিনার মৃত্যুতে শোক

উইমেন চ্যাপ্টার ডেস্ক:

এক বছর আগে অপহৃত ইউক্রেনিয় সাংবাদিক ভিক্তোরিয়া রোশ্শিনার মৃত্যুর খবর নিশ্চিত করেছে রুশ কর্তৃপক্ষ। রুশ অধিকৃত এলাকা থেকে ২০২৩ সালের আগস্ট মাসে নিখোঁজ হয়েছিলেন ভিক্তোরিয়া। এর আট মাস পর তাকে আটক করার কথা জানিয়েছিল রাশিয়া।

রুশ-ইউক্রেন যুদ্ধে আহতদের চিকিৎসার্থে নিয়োজিত সেলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা পেত্রো ইয়াৎশেঙ্কো মৃত্যুর খবর জানিয়ে বলেন, “আমরা ভিক্তোরিয়ার অপহৃত হওয়ার বিষয়টি নিজ উদ্যোগে তদন্ত চালিয়েছিলাম এবং দুর্ভাগ্যবশত এই খবরটি নিশ্চিত হয়েছি। যদিও ভিক্তোরিয়ার মৃত্যুকে ঘিরে এক ধরনের ধোঁয়াশা এখনও কাটেনি এবং আমরা আমাদের তদন্ত এখনও অব্যাহত রেখেছি”।

ফ্রিল্যান্স সাংবাদিক হিসেবে রুশ-ইউক্রেন যুদ্ধের সময় ফ্রন্ট লাইনে কাজ করেছেন ভিক্তোরিয়া রোশ্শিনা। তার এই সাহসী সাংবাদিকতার জন্য তিনি ২০২২ সালে The International Women’s Media Foundation (IWMF) এর 2022 Courage in Journalism Award পান। গত বছর ৩ আগস্ট রাশিয়ার দখলকৃত অঞ্চলে রিপোর্টিং করতে গিয়ে নিখোঁজ হওয়ার আগে পর্যন্ত তিনি ইউক্রেনের বিভিন্ন মিডিয়া হাউজে কাজ করেছেন। এছাড়াও রেডিও ফ্রি ইউরোপ, ইউক্রেনস্কা প্রাভদায় কাজ করতেন।

ভিক্তোরিয়া রোশ্শিনার এই ট্র্যাজিক মৃত্যুতে সাংবাদিকদের সংগঠনগুলো দু:খ প্রকাশ করেছে। আরএফই/আরএল এর প্রেসিডেন্ট এবং সিইও স্টিফেন কাপুস এই ঘটনাকে ‘মর্মন্তুদ’ বলে উল্লেখ করেছেন। এক বিবৃতিতে তিনি বলেন, তাঁর এই বেআইনী আটক এবং ট্র্যাজিক মৃত্যু এটাই প্রমাণ করে যে রুশ-ইউক্রেনের যুদ্ধের অন্তর্নিহিত সত্যতা উদঘাটন করতে গিয়ে একেকজন সাংবাদিককে কতটা মূল্য দিতে হচ্ছে। তাঁর এই মৃত্যুর জন্য দায়ীদের জবাবদিহিতার আওতায় আনা গেলেই তাঁকে সম্মান জানানো সম্ভব হবে।

ইয়াৎশেঙ্কো আরও জানান যে ভিক্তোরিয়ার সাথে আরও কমপক্ষে ২৫ জন ইউক্রেনিয় সাংবাদিক আটক ছিলেন। রিপোর্টার্স উইদাউট বর্ডার্স (আরএসএফ) জানিয়েছে, একশরও বেশি ইউক্রেনিয় এবং বিদেশি সাংবাদিক এই যুদ্ধে ভয়াবহভাবে ক্ষতির সম্মুখীন হয়েছেন।

উইমেন চ্যাপ্টার এর পক্ষ থেকে ভিক্তোরিয়া রোশ্শিনার এমন বিয়োগান্তক পরিণতিতে গভীর শোক জানাচ্ছি আমরা।

শেয়ার করুন: