রাসায়নিক অস্ত্র: সিরিয়ার প্রতি কড়া হুঁশিয়ারি

Syria Gasউইমেন চ্যাপ্টার ডেস্ক: সিরিয়ায় রাসায়নিক অস্ত্র প্রয়োগে মৃত্যুর প্রমাণ পেয়েছে আন্তর্জাতিক মেডিকেল দাতব্য সংস্থা মেডিসিনস সানস ফ্রন্টিয়ার্স (এমএসএফ)। তারা বলছে, দামেস্কের শহরতলীতে রাসায়নিক অস্ত্র ব্যবহারের প্রমাণ হিসাবে আক্রান্তদের শরীরে তারা নিউরো টক্সিকের নমুনা পাওয়া গেছে। যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র এই ঘটনায় সিরিয়াকে কড়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, এর পরিণতি হবে ভয়াবহ।

প্রতিষ্ঠানটির পরিচালক বিবিসিকে জানিয়েছেন, যারা তাদের চিকিৎসা সেবা দিয়েছেন তারাও এতে আক্রান্ত হয়েছেন এবং একজন চিকিৎসক মারা গেছেন। সিরিয়ায় তিনটি হাসপাতাল পরিচালনাকারী এই প্রতিষ্ঠানটি বলছে, এসব সমস্যায় সাড়ে তিনশ রোগীর মৃত্যু হয়েছে। হাসপাতালে ভর্তি তিন হাজার ৬শ’ রোগীর মধ্যে তিনশ‘ ৫৫ জনের মৃত্যু ঘটে রাসায়নিক অস্ত্র প্রয়োগের কারণেই।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এ ঘটনায় প্রায় ৪০ মিনিট টেলিফোনে কথা বলেছেন এবং তারা গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তবে সিরিয়া সরকার এখনও রাসায়নিক অস্ত্রের সাথে নিজেদের সম্পৃক্ততার কথা অস্বীকার করে চলেছে। তাদের ভাষ্য, এটা বিদ্রোহীদের কাজ।

হাসপাতালের তথ্য মতে, বিদ্রোহীদের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র প্রয়োগের পর ২১ আগস্ট দামেস্কের তিনটি সরকারি হাসপাতালে তাদের ভর্তি করা হয়েছিল। এছাড়া রাসায়নিক অস্ত্র প্রয়োগের আরও অনেক প্রমাণ রয়েছে।

এদিকে সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, পূর্ব দামেস্কে বিদ্রোহী বাহিনীর ব্যবহৃত একটি টানেলে তারা রাসায়নিক অস্ত্রের নমুনা পেয়েছে। টেলিভিশনে গ্যাস মাস্ক আর প্লাস্টিক কন্টেইনারের ছবি দেখানো হয়, যার গায়ে সৌদি আরবে নির্মিত লেখা রয়েছে। এদিকে সিরিয়া পরিস্থিতি নিয়ে জেষ্ঠ্য সেনা কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, মিসাইল সমৃদ্ধ চতুর্থ যুদ্ধজাহাজ ভূমধ্যসাগরে পাঠানো হয়েছে। তবে নির্দিষ্ট কোন অভিযানের সিদ্ধান্ত হয়নি।

বিশ্বের অন্যান্য খবর:

লেবানন: শুক্রবারের জোড়া বোমা হামলার জন্যে দেশটির শিয়া গ্রুপ হিজবুল্লাহকে দায়ী করেছে আল কায়েদার উত্তর আফ্রিকা শাখা। অনলাইনে দেওয়া একটি বার্তায় তারা জানিয়েছে, সুন্নী মুসলিমদের পক্ষে তারা হিজবুল্লাহর উপর প্রতিশোধ নেবে। গত শুক্রবারের ওই হামলায় ৪০ জনের বেশি মানুষ নিহত হয়। এর ঠিক আগের সপ্তাহেই হিজবুল্লাহ নিয়ন্ত্রিত এলাকায় বোমা হামলায় ২৪ জন নিহত হয়েছিলেন।

মুম্বাই: ভারতের মুম্বাইয়ে একজন নারী সাংবাদিককে গণধর্ষণের ঘটনায় তৃতীয় একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর আগে যে দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে, তাদের একজন দাবি করেছেন যে, সে অপ্রাপ্তবয়স্ক এবং কিশোর আদালতে তার বিচার হওয়া উচিত। তবে পুলিশ জানিয়েছে, তার বয়সী পরীক্ষা করে দেখা হবে। এদিকে এই ঘটনায় এখনো ভারত জুড়ে বিক্ষোভ চলছে।

দক্ষিণ আফ্রিকা: অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার শারীরিক অবস্থা সংকটজনক বলে জানিয়েছে দক্ষিণ আফ্রিকার সরকার। মি. ম্যান্ডেলার অবস্থা এবার অনেকটাই অস্থিতিশীল হয়ে উঠেছে। তবে চিকিৎসকরা এখনও আশা করছেন যে, তারা চেষ্টা করছেন সাবেক এই নেতাকে সুস্থ করে তুলতে।

যুক্তরাষ্ট্র: ক্যালিফোর্নিয়ায় বনে আগুন লাগার ঘটনায় সান ফ্রান্সিসকোর কয়েক মিলিয়ন মানুষ পানি আর বিদ্যুত সংকটে পড়বেন বলে আশংকা করা হচ্ছে। শহরের এমন একটি জলাধারের কাছেই আগুনটি জ্বলছে যেখান থেকে শহরটির ৮৫ শতাংশ পানির যোগান আসে। ৫০ হাজার একর এলাকাজুড়ে আগুনটি জ্বলছে এবং আড়াই হাজার কর্মী সেটি আয়ত্বে আনার চেষ্টা করছেন।

কলম্বিয়া: কয়েক লাখ কৃষক ও পরিবহন কর্মীরা ভর্তুকি আর তেলের মূল্য কমানোর দাবিতে রাস্তা অবরোধ করায় কেন্দ্রীয় প্রদেশ দেশের অন্য এলাকা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তবে সরকার বলছে, অবরোধ না ছাড়া পর্যন্ত সরকার কোন ধরনের আলোচনায় বসতে রাজী নয়।

 

 

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.