ঐশীর বয়স ১৯ বছর ৪ দিন?

উইমেন চ্যাপ্টার ডেস্ক: গোয়েন্দা পুলিশের তদন্তে প্রাপ্ত জন্মবৃত্তান্ত অনুযায়ী ঐশীর বয়স ১৯ বছর ৪ দিন।

একটি দৈনিক পত্রিকা জানিয়েছে, মানবাধিকার সংস্থার পক্ষে আপত্তি তোলার আগেই ঐশীর জন্মবৃত্তান্ত সংগ্রহ করেছেন বলে দাবি করছেন তারা।

অন্যদিকে, ঐশীর বয়স জানার জন্য বুধবার ঢাকা মেডিকেলে দাঁতের পরীক্ষা ও হাড়ের এক্স-রে করা হয়।

এ বিষয়ে প্রমাণ চাওয়া হলে গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা বলেন, ‘বয়স যখন বলেছি তখন সব আছে।’

তদন্ত সাথে সংশ্লিষ্ট সূত্র জানায়, ঐশী রহমানের বাবা ১৯৯৪ সালে খুলনায় কর্মরত ছিলেন।

খুলনার প্রেস ক্লাব সংলগ্ন ‘মিশু ক্লিনিক’ নামক একটি ক্লিনিকে ঐশীর জন্ম হয় ১৯৯৪ সালের ১৭ আগস্ট। ওই ক্লিনিকের মালিকের নাম আবদুর রহিম। ওই সময় ঐশীর মায়ের চিকিৎসক ছিলেন মিশু ক্লিনিকেরই ডাক্তার নাসরীন।

ডাক্তার নাসরীন গোয়েন্দা পুলিশকে জানিয়েছেন, ঐশী রহমানের মা স্বপ্না রহমান তারই পেশেন্ট ছিলেন। ঐশীর বাবা পুলিশ কর্মকর্তা মাহফুজুর রহমানকেও চেনেন বলেও উল্লেখ করেন তিনি।

তিনি আরও বলেছেন, মিশু ক্লিনিকে ’৯৪ সালের নথি আছে। এগুলো ঘাটলে ঐশীর জন্ম তথ্য মিলবে। সেই তথ্যের ভিত্তিতে গোয়েন্দা পুলিশ মিশু ক্লিনিক থেকে সব তথ্য বের করে আনে।

এর ফলে বয়স বিতর্কের অবসান ঘটেবে বলে জানান তদন্তে নিয়োজিত গোয়েন্দা পুলিশের ঊর্ধ্বতন এক কর্মকর্তা।

গোয়েন্দা পুলিশের একটি সূত্র জানায়, এর আগে ঐশী নিজেও আগেই স্বীকার করেছে তার বয়স ১৮-এর বেশি হবে।

যদিও অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, ‘ও’ লেভেলের শিক্ষার্থী ঐশীর বয়স ওই বিদ্যালয়ের নথি অনুযায়ী ১৮ বছর হয়নি।

এ বিষয়ে পুলিশের একজন কর্মকর্তা বলেন, অনেক সময় বয়স গোপন করে স্কুলে ভর্তি করা হয়। কমবেশি সবার জীবনে এটা ঘটে।

বাবা-মাকে খুনের অভিযোগে অভিযুক্ত মেয়ে ঐশী রহমানকে গোয়েন্দা পুলিশ হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ শুরুর পর তার বয়স নিয়ে প্রশ্ন ওঠে মানবাধিকার সংস্থাগুলোর পক্ষ থেকে। ‘অপ্রাপ্তবয়স্ক’ দাবি করে ঐশীকে রিমান্ডে নেয়ার সমালোচনা করেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মিজানুর রহমান। সমালোচনার মধ্যে বুধবার বয়স পরীক্ষার জন্য ঐশীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয় ডিবি পুলিশ।

এদিকে বয়স পরীক্ষার মেডিকেল রিপোর্ট এখনো পাওয়া যায়নি। তবে ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের সহকারী অধ্যাপক ডা. সোহেল মাহমুদ বলেন, ‘দ্রুত’ এর ফলাফল জানা যাবে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.