এইচআরডাব্লিউর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ

Hrw & golam azomউইমেন চ্যাপ্টার ডেস্ক: মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত গোলাম আযমের বিচারকে ‘ত্রুটিপূর্ণ’ ও ‘পক্ষপাতদুষ্ট’ বলায় যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা ‘হিউম্যান রাইটস ওয়াচ’(এইচআরডব্লিউ) এর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর জিয়াদ আল মালুম ও তুরিন আফরোজসহ কয়েকজন মঙ্গলবার ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের কাছে এ সংক্রান্ত অভিযোগপত্র জমা দেন।

অভিযোগে এইচআরডব্লিউ পর্ষদ, সংস্থার এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যাডামস ও অ্যাসোসিয়েট স্টর্ম টিভকে এই আবেদনে বিবাদী করা হয়েছে। ট্রাইব্যুনাল আইনের ১১ এর ৪ ধারায় কেন সংস্থাটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়েছে প্রসিকিউশান।

‘বাংলাদেশ: আযম কনভিকশন বেইজড অন ফ্লড প্রোসিডিংস’ শিরোনামে এইচআরডাব্লিউর এক বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যে আইনে বিচার চলছে তার ভুলগুলো ধরিয়ে দিতে চাইলেও সরকার তা আমলে নেয়নি।

বিবৃতিতে বলা হয়েছে, ‘গোলাম আযামের রায় দেয়ার আগে ট্রাইব্যুনাল নিজস্ব উদ্যোগে তদন্ত চালানোর যে কথা জানিয়েছে, বিদ্যমান আইন অনুযায়ী ট্রাইব্যুনাল তা পারে না।’

সংস্থাটির দাবী, আসামিপক্ষের সাক্ষীদের সুরক্ষা দিতে ট্রাইব্যুনাল ব্যর্থ হয়েছে এবং বিচারক প্যানেলেও পরিবর্তন আনা হয়েছে।

গত ১৫ জুলাই গোলাম আযমকে ৯০ বছরের কারাদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

অপরাধ বিবেচনায় সর্বোচ্চ শাস্তি পাওয়ার যোগ্য উল্লেখ করে ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীর রায়ে বলেন, “তার যে অপরাধ, এর সবগুলোই সর্বোচ্চ শাস্তি পাওয়ার যোগ্য। তবে গ্রেপ্তারের পর থেকেই তিনি বঙ্গবন্ধু মেডিকেলে ভর্তি আছেন। তার বয়স ও শরীরিক অবস্থা বিবেচনা করে এই সাজা দেয়া হয়েছে।”

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.