খালাস চেয়ে আপিল করেছেন গোলাম আযম

golam azamউইমেন চ্যাপ্টার ডেস্ক: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতের সাবেক আমির গোলাম আযম তার ৯০ বছরের সাজার রায়ের বিরুদ্ধে আপিল করেছে।

রাষ্ট্রপক্ষ তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে পারেনি উল্লেখ করে সাজা থেকে খালাস চেয়ে আপিলটি করা হয়েছে। রায় ঘোষণার ২১ দিনের মাথায় আপিলটি করলেন তিনি।

গোলাম আযমের আইনজীবী তাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, আপিলটি মোট ৯৫ পৃষ্ঠার। এতে ১০৯টি যুক্তি উত্থাপন করা হয়েছে।

সাজা ঘোষণার পক্ষে ঘটনা ও আইনগত কোনো যুক্তি নেই উল্লেখ করে তিনি আরও বলেন, রায়ে বলা হয়েছে, টিক্কা খানের সঙ্গে গোলাম আযম দেখা করেছেন এবং বক্তব্য দিয়েছেন। এ কারণে তিনি জড়িত। কিন্তু দেখা করে কী করেছেন, সে বিষয়ে রাষ্ট্রপক্ষ কোনো বিবরণ দেয়নি। তাই সাজা হতে পারে না। বক্তব্য দেওয়ার কারণে অপরাধের সঙ্গে তাঁর সংশ্লিষ্টতা প্রমাণ হয় না।

মুক্তিযুদ্ধকালে বাংলাদেশের বিরোধীতা ও পাকিস্তানী বাহিনীর গণহত্যায় সহায়তাসহ নানান মানবতাবিরোধী কাজের জন্য ৫টি অভিযোগে গোলাম আযমকে ৯০ বছরের কারাদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। রায়ে উল্লেখ করা হয় তার অপরাধ মৃত্যুদন্ড পাওয়ার যোগ্য হলেও বয়সের বিবেচনায় তাকে মৃত্যুদন্ড দেয়া হয়নি।

রায়ে বলা হয় রাষ্ট্রপক্ষ গোলাম আযমের বিরুদ্ধে ৫টির সবকটি অপরাধ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে পেরেছে।

এদিকে, রায়ের বিরুদ্ধে গোলাম আযম আপিল করলেও রাষ্ট্রপক্ষ এখনো কোন আপিল করেনি। যদিও গোলাম আযমের ফাঁসির রায় না হওয়ায় সারাদেশে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছিলো।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.