কাল মুজাহিদের রায়, আবারও হরতাল

mozahidউইমেন চ্যাপ্টার ডেস্ক (১৬ জুলাই): একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের রায় আগামীকাল বুধবার। এদিকে জামায়াতে ইসলামী আগামীকাল আবারও সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে।

আজ মঙ্গলবার বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে দুই সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ মুজাহিদের রায়ের এ তারিখ ধার্য করেন। মুজাহিদের রায়টি হবে মানবতাবিরোধী অপরাধের ষষ্ঠ রায়। এর আগে ট্রাইবুনাল-১ এ দুটি ও ট্রাইবুনাল-২ এ তিনটি মামলার রায় দেয়া হয়।

ধর্মীয় অনুভুতিতে আঘাত করার অভিযোগে ২০১০ সালের ২৯ জুন মুজাহিদকে গ্রেপ্তার করা হয়। পরে ২০১১ সালের ১১ ডিসেম্বর রাষ্ট্রপক্ষ তাঁর বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে।

মুজাহিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালে হত্যা, গণহত্যা, অপহরণ করে বন্দী রাখা, লুণ্ঠন, অগ্নিসংযোগের মতো মানবতাবিরোধী অপরাধ সংঘটন ও এসব অপরাধে সহযোগিতা, প্ররোচনা, উসকানির সাতটি অভিযোগ গঠন করেন। তদন্ত কর্মকর্তার সাক্ষ্য গ্রহণের মধ্য দিয়ে ২০১৩ সালের ২২ এপ্রিল রাষ্ট্রপক্ষের সাক্ষ্য গ্রহণ শেষ হয়। উভয় পক্ষের যুক্তি উপস্থান পর্ব শেষ হয় গত ১৬ মে। সেই থেকে এই রায়টি অপেক্ষমাণ রয়েছে।
এদিকে জামায়াতে ইসলামী এক বিবৃতিতে আজ জানিয়েছে, দলের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদকে ‘জুডিশিয়াল কিলিং’-এর চক্রান্তের প্রতিবাদে আগামীকাল আবারও সারাদেশে হরতাল কর্মসূচি ঘোষণা করা হয়েছে।
মুজাহিদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলার রায় ঘোষণার তারিখ ধার্য করার পরপরই এ হরতালের ডাক দেওয়া হলো।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.