তনু মূলত একজন নারী

কাজী রোকসানা রুমা: তনু মূলতঃ কেউ না। তনু হিন্দু নয়, মুসলিম নয়, খ্রিস্টান বা বৌদ্ধও নয়।তনু হিজাব পড়ুক বা জিন্স বা স্লিভলেস বা বোরখা, তাতে কিছু যায় আসে না। তনু মূলতঃ একজন নারী। যার শরীরের বাঁকে বাঁকে কামুকেরা যৌনতা খুঁজে বেড়ায়।

Ruma Bot tolaতনু মূলতঃ একটি মাংস পিণ্ড। আর সেই মাংস পিণ্ডে অধিকার সবার। যার যেমন ইচ্ছে সে তেমন কাবাব বানাবে, কখনো ঝাল মাংস, কখনো বার-বি-কিউ, বা কখনো শুধু খুবলে খুবলে খাবে। তনু মূলতঃ আপনি/ আমি। তনু আপনার/ আমার পাশের বাড়ির মেয়েটি। আপনার/আমার বোন, বন্ধু, প্রেমিকা অথবা মা।

তনু মূলতঃ দিনাজপুরের ইয়াসমিন কিংবা সীমা চৌধুরী। তনু মূলতঃ প্রতিদিনের অগোচরে অসংখ্য ধর্ষিতা নারী।নগ্ন দেহে পথের পাশে পড়ে থাকা নিশ্চল দেহ।

এই ক্ষোভ কার কাছে ঝাড়বো, কোথায়? ফেসবুকে?

এসব লেখা কি, এসব প্রতিবাদ কি আর ঐ নিরাপত্তা বলয়ের কোথাও প্রবেশ করবে? এমন নিরাপত্তা বলয়ের মাঝে যেখানে একজন মেয়ে ধর্ষণের শিকার হয়, আর তাকে হত্যা করা হয়, সেই নিরাপত্তা বলয়ের কঠিন দেয়াল কি আমরা ভাঙতে পারবো?

যে দেশে পুলিশের হাতে ইয়াসমিন ধর্ষণের শিকার হয়ে মারা যায়, পুলিশি নিরাপত্তা হেফাজতে সীমা চৌধুরী নির্যাতিত হয়ে মারা যায়, আদালত প্রাঙ্গনে নারী নিগৃহিত হয়, যে দেশে পহেলা বৈশাখে হাজার হাজার মানুষের চোখের সামনে নারীকে খুবলে খাওয়া হয়, আর দেশ কর্তারা তার সাফাই গান, সে দেশে এসব কথা কোথায় পৌঁছাবে?

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.