স্যানিটারি প্যাডে অভিনব প্রতিবাদ

Pad 2উইমেন চ্যাপ্টার: স্যানিটারি প্যাডে নারী অধিকার ইস্যুতে বিভিন্ন বার্তা লিখে শহরের দেয়ালে, খাম্বায় সেঁটে দেয়ার এক অভিনব কর্মসূচি পালন করছেন জার্মানির ইলোনে নামের একজন অ্যাক্টিভিস্ট।

প্রথমে তিনি তার প্রজেক্ট আইডিয়া শেয়ার করেছিলেন Tumblr এ। মাত্র দুদিনেই তার আইডিয়া এক লাখেরও বেশি শেয়ার হয়ে যায়।

যেসব বার্তা তিনি লিখছেন প্যাডে, সেগুলোর মূল বিষয়ই হচ্ছে নারী অধিকার, যৌন হয়রানি এবং দোষীদের বিরুদ্ধে দাঁড়ানোর স্লোগান সম্বলিত। ইলোনের যে ছবিটি সবচেয়ে বেশি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগের মাধ্যমে, সেটি তিনি এক ব্যক্তির টুইট থেকে উৎসাহিত হয়েই করেছিলেন।

সেটি ছিল, imagine if men were as disgusted with rape as they are with periods…..

ইলোনের এই প্রজেক্ট বেশ জনপ্রিয় হয়ে উঠেছে কেবল নিজ দেশেই না, দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশেও। ব্রাজিল, সুইডেন এবং যুক্তরাষ্ট্রের বিভিন্ন কলেজের শিক্ষার্থীদের কাছ থেকে তিনি বার্তা পাচ্ছেন। তারাও তাদের নিজস্ব ভার্সন শুরু করতে চান, এমন কথাই জানাচ্ছেন ইলোনেকে।

যারা নিজেদের শহরে এই প্রজেক্টটি চালু করতে আগ্রহী, তাদের প্রতি ইলোনের অনুরোধ, তারা যেন তাদের ছবি ট্যাগ করে দেন এবং ‘নারীবাদ মানে সমতা, পুরুষের প্রতি ঘৃণা নয়’ এই বার্তাটি লিখে তা প্রচার করেন।

তবে সাধুবাদেই থেমে থাকেনি ইলোনের এই প্রজেক্ট। জনপ্রিয়তার পাশাপাশি তাকে সমালোচনার মুখেও পড়তে হচ্ছে। তার নিজস্ব পেজে বেশকিছু হয়রানিমূলক বার্তাও পাঠানো হয়েছে। কিন্তু এতোকিছুর পরও ইলোনে দমে যাননি। একজন সমালোচকের কথার জবাবে ইলোনে লিখেছেন, “Why the fuck did you just get offended? Because of period pads?” অপর একজনকে বলেছেন, তিনি তার এলাকায় গৃহহীন নারীদের নিয়মিত প্যাড সরবরাহ করে থাকেন।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.