কানাডায় তিন দশকে সহস্রাধিক নারী নিখোঁজ!

Canadaউইমেন চ্যাপ্টার:  মানবাধিকারের দেশ হিসেবে খ্যাত  কানাডায় কমপক্ষে ১২ শ আদিবাসী নারী গত তিন দশকে নিখোঁজ বা খুন হয়েছেন। কানাডার মোট জনসংখ্যার অনুপাতে নিখোঁজ বা খুন হয়ে যাওয়া আদিবাসী নারীদের এই পরিসংখ্যানটা চার শতাংশ। খুন বা নিখোঁজ হওয়া দেশের মোট নারীদের মধ্যে আদিবাসী নারীর সংখ্যা ১৬ শতাংশ। কানাডা  পুলিশের  এই তথ্যের বরাত দিয়ে অনলাইন পত্রিকা নতুনদেশ একথা জানায়।

আদিবাসী নারীদের নিখোঁজ হওয়া নিয়ে কানাডার বিভিন্ন মানবাধিকার  এবং সামাজিক সংগঠন  বিভিন্ন সময় বক্তব্য দিলেও কানাডা সরকার তেমন একটা গ্রাহ্য করেনি। এবার খোদ জাতিসংঘ নিখোঁজ আদিবাসী নারীদের পরিসংখ্যান প্রকাশ করে এ ব্যাপারে জাতীয় তদন্ত কমিটি গঠনের তাগিদ দিয়েছে।

এদিকে স্টিফেন হারপারের কনজারভেটিভ সরকার নিখোঁজ বা খুন হওয়া আদিবাসী নারীদের ব্যাপারে কোনো ধরনের জাতীয় তদন্ত কমিশন গঠনের  ব্যাপারে অনাগ্রহ প্রকাশ করছে। গত মাসে সংসদীয় বিশেষ কমিটি আদিবাসী নারীদের নিখোঁজ হওয়া নিয়ে একটি তদন্ত পরিচালনা করে। কিন্তু সংসদীয় কমিটি তদন্ত শেষে যে প্রতিবেদন জমা দেয় সেখানে জাতীয় তদন্ত করার ব্যাপারে কোনো মতামত দেওয়া হয়নি।

জানা গেছে, সংসদীয় কমিটির সদস্যরা জাতীয় তদন্ত কমিটি গঠন করে অধিকতর তদন্তের একটি প্রস্তাব করে। কিন্তু রিপোর্ট চূড়ান্ত করার সময় সরকারি দলের সদস্যরা সংখ্যাগরিষ্ঠতার জোরে সেই প্রস্তাব রিপোর্ট থেকে বাদ দিয়ে দেয়।

এদিকে অটোয়ার একজন গবেষক নিখোঁজ ও খুন হওয়া নারীদের নিয়ে গবেষণা করে একটি তথ্যভান্ডার তৈরি করেছেন। তার তথ্যভান্ডারে ৮২২জন আদিবাসী নারীর নাম পরিচয় উল্লেখ করা হয়েছে যারা নিখোঁজ বা খুন হয়েছেন।

রিপোর্টে আরও বলা হয়েছে, নিখোঁজ নারীদের ব্যাপারে একটি জাতীয় তদন্ত কমিশনের দাবি করা হচ্ছে অনেক দিন থেকেই। কিন্তু কানাডা সরকার তাতে সাড়া দেয়নি। এবার জাতিসংঘ তাগিদ দিচ্ছে জাতীয় তদন্ত কমিশন গঠনের ব্যাপারে।

 

 

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.