সাহসিকতার পুরস্কার পাচ্ছেন তিন নারী সাংবাদিক

IWMFউইমেন চ্যাপ্টার: ইন্টারন্যাশনাল ওমেন্স মিডিয়া ফাউন্ডেশন (আইডব্লিউএমএফ) ২০১৪ কারেজ ইন জার্নালিজম অ্যাওয়ার্ড ঘোষণা করেছে। এই অ্যাওয়ার্ড পাচ্ছেন কঙ্গো, সার্বিয়া, যুক্তরাষ্ট্রের তিন নারী সাংবাদিক।

সংগঠনটি এবছর বিশ্বব্যাপী নারী সাংবাদিকদের সাহসিকতার পুরস্কার দেয়ার ২৫তম বছর পালন করছে। বিজ্ঞপ্তিতে সংগঠনটি জানায়, সম্প্রতি বিশ্বব্যাপী সাংবাদিকদের ওপর হামলার ঘটনা অনেক বেড়ে গেছে। ফলে যেসব সাংবাদিক সত্যের পিছনে ছোটে নিজের জীবন বিপদের মুখে ঠেলে দিচ্ছেন, তাদের প্রতি সহায়তার হাত বাড়িয়ে দেয়া এবং তাদের কাজের স্বীকৃতি দেয়া এখন আরও বেশি জরুরি হয়ে পড়েছে। ১৯৯০ সাল থেকে এ পর্যণ্ত সংগঠনটি একশরও বেশি নারী সাংবাদিককে তাদের অসাধারণ সাহসিকতার জন্য পুরস্কৃত করেছে।

এবছর যারা এই অ্যাওয়ার্ড পাচ্ছেন তারা হলেন, সিএনএন এর আন্তর্জাতিক করেসপন্ডেন্ট আরওয়া ডেমন(যুক্তরাষ্ট্র), ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর ‘লা স্যুভেরেঁ’ পত্রিকাটির এডিটর ইন চিফ সোলাঙ্গে লুসিকু নসিমিরে এবং সার্বিয়ার বি-৯২ এর টিভি রিপোর্টার ব্রাংকিচা স্তানকোভিচ।

Damon-thn
ডেমন

আরওয়া ডেমন: ১০ বছরেরও বেশি সময় ধরে ড্যামন মধ্যপ্রাচ্যের সংঘাতপূর্ণ বিভিন্ন এলাকা থেকে রিপোর্ট করেছেন, বিপ্লব, বিক্ষোভ, সমাবেশ, যুদ্ধ, সন্ত্রাসী হামলা সবই কভার করেছেন। লেবাননের রাজধানী বৈরুতে থেকে ডেমন লিবিয়া, মিশর, সিরিয়া এবং ইরাকের সাম্প্রতিক ইতিহাসের সাক্ষী হয়েছেন। তিনি তার রিপোর্টের মাধ্যমে তুলে ধরেছেন সেইসব মানুষের গল্প, যারা এসব সংঘাতের মধ্যে বাস করছেন। তিনি কোনরকমে ক্রসফায়ার থেকে প্রাণে বেঁচে যান, বোমা হামলা থেকে রক্ষা পান। তবে তার রিপোর্টের জন্য তিনি সরকারি বিভিন্ন মহলের সমালোচনার মুখেও পড়েছেন।

Lusiku-thn
লুসিকু

সোলাঙ্গে লুসিকু নসিমিরে: পূর্ব কঙ্গোর মিডিয়া আউটলেটগুলোর মধ্যে যে কয়টা হাতেগোণা মিডিয়া সব ধরনের প্রতিকূলতা কাটিয়ে দাঁড়িয়ে থাকতে সক্ষম হয়েছে, সোলাঙ্গের ‘লা সুভেরেঁ’ তার অন্যতম। এই অঞ্চলটি মূলত রুয়ান্ডার গণহত্যা পরিচালনাকারী দস্যুদের অধ্যুষিত একটি এলাকা। সেইসাথে এখানকার দুর্নীতিপরায়ণ আইনপ্রণেতারাও রয়েছেন। লুসিকু তাঁর কাজ চালাতে গিয়ে প্রচুরসংখ্যক শত্রুর জন্ম দিয়েছেন চারপাশে। প্রতিনিয়ত হুমকি আর হয়রানির মুখে থাকতে হয়েছে তাঁকে। তার পরিবার, বাড়ি বেশ কয়েকবারই সন্ত্রাসীদের হামলার শিকার হয়েছে। এসব কারণে তাঁকে তাঁর পত্রিকা প্রকাশ চালিয়ে নেয়ার ক্ষেত্রে অনেকবারই বাধার মুখে পড়তে হয়েছে।

Stankovic-thn
স্তানকোভিচ

ব্রাংকিচা স্তানকোভিচ: সার্বিয়ার রাজনৈতিক এবং অর্থনৈতিক ক্ষমতাশালীদের দুর্নীতি এবং অপরাধের ওপর রিপোর্ট করতে গিয়ে স্তানকোভিচ দেশের একজন বিখ্যাত অনুসন্ধানী সাংবাদিকে পরিণত হয়েছেন। আর এটাই কালও হয়ে দাঁড়িয়েছে তার জন্য। প্রতিনিয়ত হুমকি, হামলার শিকার হয়েছেন তিনি। এমনকি হত্যার হুমকি পর্যন্ত দেয়া হয়েছে তাকে। ২০০৯ সাল থেকে ২৪ ঘন্টার পুলিশ পাহারায় থাকতে হচ্ছে স্তানকোভিচকে। কিন্তু তারপরও তাকে এতোটুকু দমাতে পারেনি তার কর্তব্য থেকে। তিনি এখন পর্যন্ত লড়াই অব্যাহত রেখেছেন।

Trower-thn
ট্রাওয়ার

গ্লোবাল কমিউনিকেশন্সের একজিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আলেক্সান্ড্রা ট্রাওয়ারকে ২০১৪ আইডব্লিউএমএফ লিডারশিপ এর অনারি হিসেবে ঘোষণা করা হয়েছে। দশকব্যাপী বেশ কয়েকটা বড় আন্তর্জাতিক কোম্পানির নির্বাহী নেতৃত্ব চালিয়ে যাওয়ার জন্য এবং আইডব্লিউএমএফ’কে নিরলসভাবে সহায়তা দেয়ার জন্য এই সম্মাননা দেওয়া হচ্ছে তাঁকে।

আগামী ২২ অক্টোবর নিউইয়র্কে এবং ২৯ অক্টোবর লস এঞ্জেলসে অনুষ্ঠানের মাধ্যমে কারেজ ইন জার্নালিজম অ্যাওয়ার্ড তুলে দেয়া হবে। নবম বছরের মতো এর স্পন্সর হিসেবে থাকছে ব্যাংক অব আমেরিকা।

 

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.