বিশ্বের টুকরো কিছু খবর

world mapউইমেন চ্যাপ্টার ডেস্ক: মিশরের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করার এক মাস পর কায়রোয় মার্কিন ও ইউরোপীয় কূটনীতিকরা দেশটির অন্তর্বর্তীকালীন সরকার ও মুসলিম ব্রাদারহুডের সাথে আলোচনায় বসেছে। ওদিকে অন্তর্বর্তীকালীন সরকার মি মুরসির সমর্থকদের আন্দোলন শান্তিপূর্ণ রাখার আহবান জানিয়েছেন।

জিম্বাবুয়ে: দেশটির প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন সংশয় প্রকাশ করেছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন যে, সরকারী ফলাফল এসেছে তাতে দেশটির মানুষের প্রত্যাশার প্রতিফলন ঘটেছে বলে তিনি মনে করেন না। তিনি বলেন, নির্বাচন প্রক্রিয়ায় যথেষ্ট ত্রুটি ছিল। ওদিকে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ বলেছেন, বিভিন্ন কেন্দ্র থেকে প্রচুর সংখ্যক ভোটারকে ফিরিয়ে দেয়া হয়েছে যা উদ্বেগের সৃষ্টি করেছে। হারারাতে এই ফলাফল নিয়ে প্রশ্ন উঠেছে।

ইরান: তেহরানে এক অনুষ্ঠানে ইরানের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে হাসান রৌহানিকে আনুষ্ঠানিক অনুমোদন দেয়া হয়েছে। আজ ইরানের পার্লামেন্টে তিনি শপথ নেবেন। রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক ভাষণে তিনি বলেছেন তার সরকার দেশটির অর্থনীতির উন্নয়ন এবং বিশ্বের বিভিন্ন দেশের সাথে সম্পর্কোন্নয়নে কাজ করবে। চরমপন্থা থেকে দেশটিকে দূরে রাখার কথাও বলেন তিনি।

ভেনিজুয়েলা: রাজধানী কারাকাসে সরকার ও বিরোধী দলের হাজার হাজার সমর্থক দুর্নীতির প্রতিবাদে পৃথক মিছিল করছে। প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো কারাকাসে সেন্ট্রাল প্লাজার সামনে এক সমাবেশে বলেছেন, যেই দায়ী হোক না কেন তিনি দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে কাউকে ছাড় দেবেন না। ওদিকে বিরোধী নেতা হেনরিক কাপ্রিলে শহরের আরেক প্রান্তে এক সমাবেশ থেকে বলেছেন, সরকারী দলের সমাবেশ মূলত দুর্নীতির বিরুদ্ধে দুর্নীতিবাজদেরই সমাবেশ।

সিরিয়া: দেশটির সরকার বিরোধীরা বলছে, রাজধানী দামাস্কের কাছে প্রেসিডেন্ট বাশার আল আসাদের বাহিনীর কাছ থেকে বিদ্রোহীরা একটি অস্ত্র রাখার ডিপো দখলে নিয়েছে। ব্রিটেন ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, আল কায়দার সাথে সংশ্লিষ্ট আল নুসরা ফ্রন্ট সহ বেশ কয়েকটি বিদ্রোহী গ্রুপ বড় একটি অস্ত্র ও গোলাবারুদ রাখার ঘাঁটি দখলে নিয়েছে। সেখান থেকে তারা প্রচুর পরিমাণে অ্যান্টি ট্যাংক ক্ষেপণাস্ত্র ও রকেট পেয়েছে।

তিউনিসিয়া: রাজধানী তিউনিসে হাজার হাজার মানুষ জড়ো হয়ে ক্ষমতাসীন ইসলামী আন্দোলন এনাহদার সমর্থনে মিছিল করেছে। সহিংসতা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে দাঁড়িয়ে এনাহদার সমর্থনে তারা এমন মিছিল করছে বলে জানিয়েছে। ওদিকে এনাহদার বিরোধীরাও সপ্তাহব্যাপী পাল্টা সমাবেশের আয়োজন করেছে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.