হামলার আশংকায় বিভিন্ন দেশে দূতাবাস বন্ধ

USA Embassyউইমেন চ্যাপ্টার ডেস্ক: নিরাপত্তার হুমকিতে যুক্তরাষ্ট্রের পর এবার কানাডাও বাংলাদেশে অবস্থিত তাদের দূতাবাস আজ রোববার বন্ধ রেখেছে। এদিকে মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার দেশগুলোতে ২০টিরও বেশি মার্কিন দূতাবাস এবং কূটনৈতিক মিশন আজ বন্ধ রয়েছে। বেশকিছু ইউরোপীয় দেশও ইয়েমেনে তাদের দূতাবাস সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে।

ফ্রান্স, জার্মানি ও ব্রিটেন বলছে, ৪ ও ৫ ই আগস্ট ইয়েমেনের রাজধানী সানায় তাদের দূতাবাস বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে নিরাপত্তা হুমকির বিস্তারিত তারা কেউ প্রকাশ করেনি।

এদিকে এর আগে শুক্রবার যুক্তরাষ্ট্র এর নাগরিকদের বিশ্বব্যাপী ভ্রমণের ওপর সতর্কতা জারি করে। আল কায়েদা ও এর সহযোগী জঙ্গি সংগঠনগুলো মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় একাধিক হামলা চালানোর পরিকল্পনা করছে, এমন খবরে যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী এর নাগরিকদের সতর্ক করে দেয়।

যুক্তরাষ্ট্র সরকার শুক্রবার এক নির্দেশনায় হুঁশিয়ার করে দিয়ে বলে যে, আল কায়েদা এবং এর সহযোগী সংগঠনগুলো এই আগস্ট মাসে সন্ত্রাসী হামলার পরিকল্পনা করছে বলে তাদের কাছে গোপন তথ্য রয়েছে। এর পরপরই যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ বিশ্বব্যাপী সতর্কতা জারি করে। আফগানিস্তানের রাজধানী কাবুলেও আজ মার্কিন দূতাবাস বন্ধ রয়েছে।

হোয়াইট হাউসের একজন কর্মকর্তা জানান, সম্ভাব্য হামলার বিষয়টি জানাজানির পর প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁর জাতীয় নিরাপত্তা দলকে মার্কিন জনগণকে রক্ষায় সব ধরনের পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেন।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.