অল্প সময়ের মধ্যেই সীমান্ত চুক্তি বাস্তবায়নে বিল

Dipu-moniউইমেন চ্যাপ্টার ডেস্ক: স্থল সীমান্ত চুক্তি এবং এর আওতায় স্বাক্ষরিত প্রটোকল অনুসমর্থনের ব্যাপারে অল্প সময়ের মধ্যেই সংসদে বিল উত্থাপন করা হবে বলে পররাষ্ট্রমন্ত্রী দীপু মনিকে আশ্বস্ত করেছেন ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং।

শুক্রবার নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং এর সাথে সাক্ষাৎকালে দীপু মনিকে এই আশ্বাস দেন তিনি।

ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংকে উদ্ধৃত করে দেশটির এক সরকারি সূত্র জানিয়েছে, “স্থল সীমান্ত চুক্তি অনুসমর্থনের জন্য এ সংক্রান্ত বিল আমরা পার্লামেন্টে উত্থাপন করতে চাচ্ছি।”

ধারণা করা হচ্ছে, আগামী ৫ আগস্ট ভারতীয় সংসদের বর্ষাকালীন অধিবেশনে এ সংক্রান্ত বিল উত্থাপন করা হতে পারে।

দুই দেশের মধ্যে ১৯৭৪ সালে স্বাক্ষরিত স্থলসীমান্ত চুক্তি এবং ২০১১ সালে সই হওয়া এ সংক্রান্ত প্রটোকল বাস্তবায়ন করতে হলে ভারতের সংবিধান সংশোধন করার লক্ষ্যে পূর্বে দেশটির রাজ্যসভায় বিল উত্থাপনের উদ্যোগ নিলেও বিভিন্ন পরিস্থিতিতে বিষয়টি বিলম্বিত হয়ে যায়। সে সময় আসাম গণপরিষদের দিও সাংসদ এই উদ্যোগের বিরোধিতা করেন।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি জানান, চুক্তি বাস্তবায়নের ব্যাপারে ভারতের প্রধান বিরোধী দল বিজেপির জ্যেষ্ঠ নেতা অরুণ জেটলিও ইতিবাচক মনোভাব প্রকাশ করেছেন। বিষয়টি নিয়ে তিনি তার দল বিজেপির নেতাদের সঙ্গেও আলোচনা করবেন বলেও পররাষ্ট্রমন্ত্রীকে আশ্বাস দেন।

দীপু মনি বলেন, দীর্ঘদিনের এই চুক্তি বাস্তবায়নের মধ্যদিয়ে উভয় দেশের মানুষই উপকৃত হবে। তিনি বলেন, “আমি নিশ্চিত, অনেকদিন ধরে ঝুলে থাকা এই চুক্তি বাস্তবায়নের গুরুত্ব সব দলই বুঝতে পারবে।”

এদিকে সীমান্ত চুক্তির বিষয়ে আশ্বস্ত করলেও তিস্তা পানি বন্টন চুক্তি নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নির্দিষ্ট কোন কথা বলেননি। তিনি বলেন, এই বিষয়ে জাতীয় ঐক্যমত্যে পৌঁছাতে হবে এবং তারা সেই চেষ্টা চালাচ্ছেন বলেও জানান তিনি।

বাংলাদেশের কোন ক্ষতি হোক এমন কিছু ভারত করবে না বলেও উল্লেখ করেন মনমোহন সিং।

এই বিল পাস না হলে ও তিস্তার পানিবন্টন চুক্তির কোন অগ্রগতি না হলে আসন্ন জাতীয় নির্বাচনে বিষয়গুলো বড় ধরনের ইস্যু হয়ে দাঁড়াতে পারে বলেও মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.