ম্যান্ডেলার লাইফ সাপোর্ট খুলে নেয়ার পরামর্শ

nelson-mendela-pusten-kucno-lijecenje-slika-51035উইমেন চ্যাপ্টার ডেস্ক (০৫ জুলাই): দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার অবস্থা এখন ‘স্থায়ী বোধশক্তিহীন’ বলে উল্লেখ করেছেন তাঁর চিকিৎসকরা এবং তাঁর লাইফ সাপোর্ট মেশিন খুলে নেয়ার পরামর্শ দিয়েছেন পরিবারের সদস্যদের। ম্যান্ডেলার সবশেষ অবস্থা সম্পর্কে গত ২৬ জুনই আদালত থেকে এ চিঠি আসে, তবে বার্তা সংস্থা এএফপি এটি পেয়েছে ৪ জুলাই বৃহস্পতিবার।

ম্যান্ডেলার অন্য তিন সন্তানের দেহাবশেষ নতুন করে কবর দেয়া নিয়ে পরিবারের সদস্যদের মধ্যে যে বিতর্ক তৈরি হয়েছে, তা আদালত পর্যন্ত গড়িয়েছে। আদালতের ওই চিঠিতে বলা হয়েছে, ম্যান্ডেলা এখন স্থায়ীভাবেই বোধশক্তিহীন এবং লাইফ সাপোর্ট যন্ত্রের সাহায্য নিয়ে তাঁর শ্বাস-প্রশ্বাস চলছে। কাজেই তাঁর এই কৃত্রিম শ্বাসযন্ত্র খুলে নেয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। এদিকে পরিবারের লোকজনও ম্যান্ডেলার কষ্ট আর না বাড়িয়ে এটাকেই সম্ভাব্য পরিণতি হিসেবে দেখছেন।
তবে বিতর্ক এখনও শেষ হয়নি। প্রেসিডেন্ট জ্যাকব জুমার অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ম্যান্ডেলার অবস্থা কখনই বোধশক্তিহীন পর্যায়ে ছিল না। তাঁর অবস্থা গুরুতর, কিন্তু স্থিতিশীল। ম্যান্ডেলা এখন বহুবিধ চিকিৎসকের এক প্যানেলের অধীনে চিকিৎসাধীন, যেখানে সেনা স্বাস্থ্যসেবা থেকে শুরু করে সরকারি-বেসরকারি চিকিৎসকেরাও রয়েছেন। ২৪ ঘন্টা তাঁরা তাকেঁ পর্যবেক্ষণ করছেন।
আদালত থেকে ওই চিঠিটি প্রকাশের পরপরই প্রেসিডেন্টের পক্ষ থেকে বিবৃতিটি পাঠানো হয়।

এদিকে অনেক বিতর্ক শেষে শেষপর্যন্ত ম্যান্ডেলার ইচ্ছা অনুযায়ী তাঁর তিন সন্তানের দেহাবশেষ ম্যান্ডেলার বাড়ি কুনুতেই সমাহিত করা হয়েছে। এদের মধ্যে ম্যান্ডেলার প্রথম মেয়ের মৃত্যু হয় ১৯৪৮ সালে, বড় ছেলে মারা যান ১৯৬৯ সালে এবং অপর ছেলের মৃত্যু হয় ২০০৫ সালে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.