একমাত্র ঈশ্বরই জানেন, কখন সময় হবে: ম্যান্ডেলার মেয়ে

mendelaউইমেন চ্যাপ্টার: দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি নেতা নেলসন ম্যান্ডেলার জীবন ‘খুবই সংকটাপন্ন’ এবং ‘যেকোনো সময় যেকোনো কিছু হতে পারে’ বলে জানিয়েছেন তাঁর মেয়ে মাকাজিবি ম্যান্ডেলা। তিনি একটি সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘আমি এটুকুই বলতে পারি যে, টাটা’র (বাবা) অবস্থা আশংকাজনক। তবে এটাও জোর দিয়ে বলতে চাই যে, একমাত্র ঈশ্বরই জানেন যাওয়ার সময় কখন হবে’।

তবে তিনি ভীষণভাবে ক্ষিপ্ত হন হাসপাতালের সামনে ভিড় করা বিদেশি গণমাধ্যমগুলোর ওপর। তিনি তাদের আচরণকে ‘বর্ণবাদীর চরম’ বলে তীব্র সমালোচনা করেন। মাকাজিবি বলেন, ‘ওরা সীমা লংঘন করছে, আফ্রিকার দেশ বলে তারা আমাদের তোয়াক্কাই করছে না।‘।

এদিকে অন্য সংবাদ মাধ্যমগুলো বলছে, প্রিটোরিয়া হাসপাতাল ছেড়ে গেছেন ম্যান্ডেলার স্বজনেরা। তাদেরকে জরুরিভাবে ডেকে আনা হয়েছিল সকালেই। সাংবাদিকরা বলছেন, নির্ধারিত সময়ের আগেই স্বজনরা দেখে গেছে ম্যান্ডেলাকে এবং যাওয়ার সময় ভক্তদের দেয়া ফুলগুলো জড়ো করে নিয়ে গেছেন।

পূর্ব প্রিটোরিয়ার মেডি-ক্লিনিক হার্ট হাসপাতালে গত ২০দিন ধরে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে আছেন নোবেল শান্তি পুরস্কার জয়ী বিশ্বনেতা নেলসন ম্যান্ডেলা (৯৪)। বুধবার থেকে তাকে লাইফ সাপোর্টে রাখার কথা জানায় পরিবারের পক্ষ থেকে। এ খবরে বিশ্বজুড়ে নেমে আসে নিস্তব্ধতা। হাসপাতালের সামনে জড়ো হন হাজার হাজার ভক্ত। বিশ্ব গণমাধ্যমের উপস্থিতিও চোখে পড়ার মতো।

এদিকে, ম্যান্ডেলার এক নাতনি এনদিলেকা ম্যান্ডেলা বলেছেন, তাঁর অবস্থা গুরুতর হলেও, কিছুটা স্থিতিশীল। অন্যদিকে জোলেকা ম্যান্ডেলা নামের আরেক নাতি জানান, পরিবারের জন্য এটা খুবই কঠিন সময়। তাঁর প্রতি শ্রদ্ধা আর উৎকণ্ঠার জন্য পরিবারের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানানো হয়েছে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.