শিশু শ্রম প্রতিরোধ দিবস আজ

fffffউইমেন চ্যাপ্টার: আজ ১২ জুন, বিশ্ব জুড়ে পালিত হচ্ছে ‘শিশু শ্রম প্রতিরোধ দিবস’। এবারে দিবসটির মূল স্লোগান হচ্ছে “সামাজিক প্রতিরক্ষা বাড়াও: শিশু শ্রম বন্ধ কর”। এই স্লোগানকে সামনে রেখে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান দিবসটি পালন করছে শিশু শ্রম প্রতিরোধ দিবস হিসেবে।

বাংলাদেশে শিশু শ্রম প্রতিরোধে বেশ কিছু সংস্থা দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। তবে কন্যাশিশু গৃহশ্রমিকদের অধিকার রক্ষায়  কাজ করছে আটটি বেসরকারি সংস্থা যারা এই শিশুদের জন্য ‘শিক্ষণ কেন্দ্র’ স্থাপন করে বিনা বেতনে শিক্ষার ব্যবস্থা করছে। এই আটটি সংস্থা হলো অপরাজেয় বাংলাদেশ, এসিস্ট্যান্টস ফর স্লাম ডুয়েলার্স (এএসডি), নারী মৈত্রী, ফুলকি, শাপলা নীড়, সবুজের অভিযান ফাউন্ডেশন, সুরভি এবং ইপসা।

সংস্থাগুলি যৌথ ভাবে বিশ্ব শিশু শ্রম প্রতিরোধ দিবসকে সামনে রেখে জনগণের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ৮ জুন থেকে ১২ জুন ২০১৪, ৫ দিন ব্যাপী প্রচারাভিযানের ব্যবস্থা করেছে যা ‘গার্ল ডোমেস্টিক ওয়ার্কার্স ভয়েজ ক্যাম্পেইন’ নামে পরিচিত হচ্ছে। উক্ত প্রচারাভিযানে স্কুল-কলেজে শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রামাণ্যচিত্র প্রদর্শন ও আলোচনা সভার আয়োজন করেছে। প্রচারাভিযানের অংশ হিসেবে ঢাকার বিভিন্ন এলাকায় প্রচারাভিযানে ব্যবহৃত রিক্সায় ব্যবহার্য পোস্টার স্টিকার ‘ঝাড়ু নয়, আমাকে বই দাও’ লাগানো হচ্ছে।

আজ সকাল ১১টায় রয়েছে দিবসটিকে কেন্দ্র করে প্রচারাভিযানের র‍্যালী এবং মানব বন্ধন। র‍্যালীটি জাপান গার্ডেন সিটির সামনে থেকে শুরু হয়ে আদাবর থানার সামনে থেকে ঘুরে প্রিন্স বাজারের সামনে এসে শেষ হবে এবং সেখানে কন্যাশিশু গৃহশ্রমিকদের শিক্ষার সুযোগ সৃষ্টির লক্ষ্যে মানব বন্ধন অনুষ্ঠিত হবে। উক্ত র‍্যালী এবং মানব বন্ধন অনুষ্ঠানে বিভিন্ন বিদেশী দাতা সংস্থার প্রতিনিধিগণ, বিভিন্ন বেসরকারি সংস্থার প্রধান ও প্রতিনিধিগণ, শাপলা নীড় বাংলাদেশ অফিসের প্রধান জনাব মিচিটো উচিমটো, বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী, বিভিন্ন পেশাজীবী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.