আত্মহত্যা করেছিল দুই বোন: সিবিআই

0

Rape victউইমেন চ্যাপ্টার: ভারতের উত্তর প্রদেশে চাঞ্চল্যকর দুই কিশোরী বোন হত্যা মামলায় দেশটির শীর্ষস্থানীয় গোয়েন্দা সংস্থা বলছে, তাদের ধারণা, ওই দুই বোনকে হত্যা করা হয়নি, তারা গাছের সঙ্গে ঝুলে আত্মহত্যা করেছে। এর আগে ময়নাতদন্তে তাদের ধর্ষণের পর হত্যা করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছিল।

প্রায় ৪০টি কারণ থেকে আত্মহত্যার বিষয়টি প্রমাণ হয় বলে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এমনটাই দাবি করেছে। তবে নারী অধিকার কর্মীরা বলছেন, তারা সিবিআই এর এমন রিপোর্টে সন্তুষ্ট নন। তারা ঘটনাটির আরও বিশদ তদন্ত চালিয়ে যাওয়ার জন্য গোয়েন্দা সংস্থাটির প্রতি অনুরোধ জানিয়েছেন।

সিবিআই পরিচালক রঞ্জিত সাহা হিন্দুস্তান টাইমসকে জানান, স্থানীয় পুলিশ প্রাথমিক তদন্তের পর জানিয়েছিল, দুই কিশোরীকে গণধর্ষণের পর হত্যা করা হয়েছে। তবে পরে তদন্তে প্রমাণিত হয়েছে যে তারা আত্মহত্যা করেছে। কিশোরীদের পরিবার গ্রামের এক ব্যক্তির সঙ্গে মেলামেশা করতে তাদের নিষেধ করে। এ কারণে তারা আত্মহত্যা করে। গণমাধ্যমের কাছে এ ব্যাপারে বিস্তারিত তথ্য জানানো হবে।

এ বছরের মে মাসে ভারতের উত্তর প্রদেশের বাদুইন জেলার একটি গ্রামে ১২ বছরের ও ১৪ বছরের দুজন কিশোরীকে গাছে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। তারা ছিল দলিত সম্প্রদায়ের। নিম্ন বর্ণের হওয়ায় তাদের মামলা প্রথমে পুলিশ নিতে চায়নি। ওই কিশোরীর পরিবারের অভিযোগ, বাড়িতে শৌচাগার না থাকায় রাতে তারা খোলা মাঠে প্রাকৃতিক কর্ম করতে গিয়েছিল। পরে তাদের গণধর্ষণ করে হত্যা করা হয়।

দলিত সম্প্রদায়ের দুই কিশোরীর এমন মৃত্যুর ঘটনায় দেশজুড়ে ক্ষোভ ছড়িয়ে পড়লে উপর মহলের চাপের মুখে প্রশাসন বাধ্য হয় নড়েচড়ে বসতে। পুলিশ মামলা নেয় এই ঘটনায়। ময়নাতদন্তের পর পুলিশ জানায়, কিশোরীদের ধর্ষণের পরে হত্যা করা হয়েছে। এ ঘটনায় পুলিশের দুই কনস্টেবলকে বরখাস্ত করা হয়। দোষীদের শাস্তির দাবিতে ভারতে বিক্ষোভের ঝড় ওঠে।

২০১২ সালের ডিসেম্বরে দিল্লিতে মেডিকেলের এক ছাত্রী গণধর্ষণের শিকার হয়ে মারা যাওয়ার পর তীব্র প্রতিবাদের মুখে দেশটিতে যৌন অপরাধবিষয়ক আইন কঠোর করা হয়।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  

লেখাটি ৬ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.