টয়লেট এবং নারীস্বাস্থ্য

0
Women Toilet

ছবিটি সংগৃহীত

উইমেন চ্যাপ্টার: এক পরিসংখ্যানে দেখা গেছে, বিশ্বে বর্তমানে আড়াইশো কোটি মানুষের টয়লেট সুবিধা নেই। আর এর সবচেয়ে বড় ভুক্তভোগী নারী ও কন্যাশিশুরা। এই পরিস্থিতিতেই আজ ১৯ শে নভেম্বর পালিত হচ্ছে বিশ্ব টয়লেট দিবস। এবছর দিবসটিতে নারী এবং কন্যাশিশুদের স্যানিটেশনের ওপর গুরুত্ব দেয়া হয়েছে। এবারকার প্রতিপাদ্য হচ্ছে, “Equity and Dignity.”

বিবিসি বাংলার সাথে এক প্রতিক্রিয়ায় শিক্ষক তানিয়া কামরুন নাহার বলেন, দীর্ঘ সময় আমরা বাইরে থাকি, অথবা যাতায়াতের ক্ষেত্রে রাস্তাঘাটে মেয়েদের উপযুক্ত টয়লেটের সুবিধা আমাদের দেশে নেই বললেই চলে। এমনকি অনেক কর্মক্ষত্রেও পরিস্কার থাকে না টয়লেট। খুবই বাজে অবস্থার মধ্যে আমরা দিন পার করি। টয়লেট নোংরা থাকার কারণে অধিকাংশ সময়েই ব্যবহার করি না। দরজা ঠিকমতো আটকানো যায় না। নিরাপত্তাহীনতায় ভূগি। বাইরে স্যানিটেশন সুবিধা না থাকায় পানি কম খাই বা টয়লেট পেলেও চেপে যাই। ফলে কিডনির সমস্যাসহ নানা ধরনের মেয়েলি রোগে আক্রান্ত হচ্ছি আমরা। সরকারের উচিত এদিকটায় বিশেষভাবে নজর দেয়া।

২০০১ সাল থেকে ওয়ার্ল্ড টয়লেট অর্গানাইজেশন বিশ্ব টয়লেট দিবস পালন করে আসছে। সিঙ্গাপুরভিত্তিক এই সংস্থাটির এখন সারাবিশ্বেই নেটওয়ার্ক রয়েছে, এমনকি বাংলাদেশেও আছে। গতবছর জাতিসংঘ আনুষ্ঠানিকভাবে দিনটিকে দিবস হিসেবে অনুমোদন করে।

এ বছর দিবসটি নারী ও শিশুর নিরাপদ স্যানিটেশনের ওপর আলোকপাত করা হয়েছে। বিশ্বের প্রতি তিনজন নারীর একজনই জীবনের কোনো না কোন পর্যায়ে সহিংসতার শিকার হচ্ছে। আর এর সাথে টয়লেটের একটা ভীষণরকমের যোগসাজশ রয়েছে। নারীর প্রতি সহিংসতা এবং টয়লেটে অভিগম্যতার অভাব দুটোই ওতপ্রোতভাবে জড়িত, বিশেষ করে অনুন্নত এবং আমাদের মতো উন্নয়নশীল দেশগুলোতে।

নিজ বাড়িতে টয়লেটের সুবিধা না থাকায় সবচেয়ে বেশি দুর্ভোগের শিকার হন নারী ও মেয়েশিশুরা। ফলে দূরে থাকা টয়লেটে যাওয়া এবং আসার মধ্যবর্তী সময়টুকুতেই অধিকাংশ ক্ষেত্রে সহিংসতার ঘটনা ঘটছে। নারীরা ধর্ষণের শিকার হচ্ছে। এ নিয়ে অনেক কথা বলা হলেও আদতে এর সমাধানে পদক্ষেপ নেয়া হচ্ছে কমই।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  

লেখাটি ২৬ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.