লক্ষ্মীটি অথবা বেশ্যা!

0
Mitu

শামীমা মিতু

শামীমা মিতু: ‘সংসার সুখের হয় রমণীর গুণে’ বাণীটা কেমন যেন সেকেলে হয়ে গেছে। তাছাড়া ওই যে কিছু ঝড়ো মেয়ে তৈরি হচ্ছে না, তাদের কাছে যেন ধোপে টিকছে না এ চক্রান্ত।

ভালো বেতনের চাকরি, অ্যাক্টিভিস্ট, সব কিছুতেই দারুণ স্মার্ট। আর তাতে কতই না গর্ব। আমার গিন্নী সেরা গিন্নী! ওহ, আরো একটা গুণের কথা তো বলাই হয়নি। গিন্নীর হাতের রান্না যাহ, ভাবলেই জিভে জল আসে। তা বুঝলাম, মেয়ের এত গুণ। কিন্তু সারাদিন অফিস করেও রাতে বাড়ি ফিরে মেয়েটি রান্না ঘরের হাড়ি-পাতিল নিয়ে দৌড়াদৌড়ি করছে, সেদিকে খেয়াল করেছেন কোনদিন?

ছেলেটি মেয়েটিকে বলে, বিয়ের পর আমি তোমাকে সব কাজে সাহায্য করবো। রান্না করতে গেলে সবজি কেটে দেবো, বাজার করে এনে দেবো। আহ্ কি রোমান্টিক। I do, I do……

আরে মশাই, যে মেয়ে দুইহাতে পৃথিবী সামলাচ্ছে সে কি বাজার করতে পারবে না? আর রান্নার কাজে তাকে সাহায্য করতে হবে কেন, রান্না ঘরের দায়িত্ব সমান সমান বুঝে নিলে, রান্না করে খাওয়ালে কি পৌরুষে ঢোলের বাড়ি পড়বে?

নারী নারীর কথা বলে, নিজেদের ওপর অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে রাস্তায় নামে। কিছু পুরুষও যোগ হয়েছে সমাজ পরিবর্তনের এ লড়াইয়ে। পরিবর্তনটা তারাও চাইছে। কিন্তু সবাই কি?

নারীবাদ অবশ্য কিছু পুরুষের জীবনে জি-বাংলার সুখ নিয়ে এসেছে। তারা হেব্বি woman-sympathetic।

নারীর জয়গান গেয়ে বউ-প্রেমিকার কাছে শ্রদ্ধা-ভক্তি পাওয়া যায় , প্রমাণ করা যায় যে ‘পুরুষ হলে কি হবে, আমিও চাই নারী-পুরুষ সমতা’। এই বলতে বলতে, টিভির রিমোট ঘোরাতে ঘোরাতে, বউকে এক কাপ চায়ের নির্দেশ দিয়ে তাকে ভালো করে বুঝিয়ে দেয়া রাতের খাবারের মেন্যু কি হবে। ‘শিং মাছের ঝোল, বেগুন ভর্তা, ভাত। আর শোনো, ডালটা যেন চচ্চড়ি হয়, পারলে একটু শুকনো মরিচও দিও’।

সংসার সুখের হয় রমণীর গুণে। রমণী না ছাই…সংসার সুখী হয় ফতোয়ার গুণে। অফিসে, লোকাল বাসে, কিংবা রাত বারোটার বিছানায়, ফতোয়া গেলাতে পারলেই কেল্লা ফতে। ভাবছেন ফতোয়াতেও কাজ হচ্ছে না? চিন্তা কি ওই যে আছে না, কথামতো চললে ‘লক্ষ্মীটি’, না হলেই ‘বেশ্যা’। সন্দেহের হাজার দুয়ার তো খোলাই আছে।

পুরুষ ভাইদের বলি কি, নারীদের প্লিজ সম্মান করুন। সম্মান না করতে পারলে অন্তত অসম্মান করবেন না। আবার অসম্মান করলেও, অবহেলা করবেন না। অবহেলা করুন কিন্তু দুর্বল ভাবাটা অন্যায়। দুর্বল ভাবুন, কিন্তু নারী স্বাধীনতায়… তালিয়া, তালিয়া……

লেখক: সাংবাদিক ও অ্যাক্টিভিস্ট

শেয়ার করুন:
  • 1
  •  
  •  
  •  
  •  
    1
    Share

লেখাটি ৫৩১ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.