যোগ্যদের পদোন্নতি দিতেই সুপার নিউমারির পদ সৃষ্টি করা হয়েছে: সৈয়দ আশরাফ

asrafউইমেন চ্যাপ্টার ডেস্ক (১২ জুন): জাতীয় সংসদকে স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম জানিয়েছেন, ১৯৮৩, ‘৮৪ ও ‘৮৫ ব্যাচের কর্মকর্তাদের অবসরের পর প্রশাসনে স্বাভাবিক পদোন্নতিতে কোন সমস্যা থাকবে না। ওই তিনটি ব্যাচের কারণে বেশি সংখ্যক কর্মকর্তাতে সুপার নিউমারির পদ সৃষ্টি করে পদোন্নতি দেয়া হয়েছে বলেও জানান তিনি।

বিএনপির সংসদ সদস্য নিলোফার চৌধুরী মনির প্রশ্নের জাবাবে স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম জানান, অনুমোদিত পদের চেয়ে কিছু বেশি সংখ্যক কর্মকর্তাকে সুপার নিউমারির পদ সৃষ্টি করে পদোন্নতি দেয়া হয়েছে। কারণ ওইসব ব্যাচের অনেক কর্মকর্তা একই সাথে যুগ্ম সচিব এবং অতিরিক্ত সচিব পদে পদোন্নতির জন্য যোগ্যতা অর্জন করেছেন। এত কর্মকর্তার একসাথে পদোন্নতি দেয়ার মত পদ না থাকায় স্বাল্পকালীন সময়ের জন্য এ ব্যাবস্থা নেয়া হয়েছে। এই তিন ব্যাচের কর্মকর্তারা অবসর নিলে পদোন্নতিতে আর কোন সমস্যা থকবেনা।

অনুমোদিত পদের চেয়ে বেশি সংখ্যক কর্মকতার্কে পদোন্নতি দিয়ে ওএসডি করে রাখা হয়েছে এমন কথাকে সত্য নয় উল্লখ করে মন্ত্রী জানান, ‘কর্মকর্তাদের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) পদে নিয়োগ বা বদলি সরকারের একটি রুটিন কাজ। উচ্চতর পদে পদোন্নতি দেয়ার পর পরবর্তী পদায়নের সুবিধার্থে, উচ্চতর শিক্ষা বা লিয়েন বা প্রশিক্ষণে অংশগ্রহনের জন্য, পিআরএলকালীন বেতন-ভাতাদি দেয়ার সুবিধার্থে, সংশ্লিষ্ট কর্মকর্তার অসুস্থতা বা ব্যক্তিগত কারণে আবেদনের পরিপ্রেক্ষিতে, বিভাগীয় বা দুর্নীতি মামলা রুজু হওয়ার কারণে এবং তিন মাসের অধিক ছুটির ক্ষেত্রে কর্মকর্তাদের ওএসডি করা হয়।’

পাবলিক সার্ভিসে পদোন্নতির ক্ষেত্রে পরীক্ষা পদ্ধতি চালু করা যায় কি না তা খতিয়ে দেখা হচ্ছে বলে বিএনপির আরেক সংসদ সদস্য শাম্মী আক্তারের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.