ধর্মীয় অপব্যাখ্যাকারীদের বিচার প্রচলিত আইনেই: আইনমন্ত্রী

Shafiqueউইমেন চ্যাপ্টার ডেস্ক (১২ জুন): ধর্ম অবমাননা বিষয়ে বুধবার জাতীয় সংসদে উত্থাপিত প্রশ্নের জবাবে সংসদকে আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ জানান, পবিত্র কোরআন ও হাদিসের অপব্যাখ্যাকারীদের দৃষ্টান্তমুলক শাস্তির জন্য প্রচলিত আইনেই বিচার করা হবে। নতুন কোন আইন করার প্রয়োজন নেই।

আওয়ামী লীগের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লার প্রশ্নের জবাবে মন্ত্রী আরো জানান, পেনাল কোডের ২৯৫-২৯৮ সেকশনে এ ধরণের অপরাধের শাস্তির ব্যবস্থা রয়েছে। তাই এ বিষয়ে প্রয়োজনীয়তা না থাকায় নুতন কোন আইন প্রণয়ন করার কোন পরিকল্পনা সরকারের নেই।

সুনির্দিষ্ট নিয়ম মেনেই রিমান্ড দেয়া হচ্ছে উল্লেখ করে বিএনপির সংসদ সদস্য এ বি এম আশরাফ উদ্দিন নিজানের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, আসামীকে জিজ্ঞাসাবাদ করার জন্য তদন্তকারী পুলিশ ফৌজদারি কার্যবিধির ধারা ১৬৭ (২) এর বিধান অনুসারে আদালত সর্বোচ্চ ১৫ দিনের রিমান্ড মঞ্জুর করতে পারেন। রিমান্ডের ক্ষেত্রে ফৌজদারি কার্যবিধি এবং হাইকোর্ট বিভাগের নিদের্শনা অনুসরণ করা হচ্ছে বলেও জানান তিনি।

বিএনপির আরেক সংসদ সদস্য আবুল খায়ের ভুঁইয়ার এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমান সরকারের সময়ে ৪ জন কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর দেয়া হয়েছে।

দলিল রেজিস্ট্রেশন প্রক্রিয়া আরও সহজতর ও শত বছরের পুরানো পদ্ধতির আধুনীকায়ণ করার লক্ষ্যে ইতিমধ্যেই সরকার প্রয়জনীয় সফটওয়্যার উন্নয়নের সকল ব্যাবস্থা গ্রহণ করেছে। মনিরুল ইসলামের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব তথ্য জানান। এ প্রসঙ্গে তিনি আরো জানান, চলতি বছরেই এই কর্মসূচীর বাস্তবায়ন সম্ভব হবে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.