বিশ্বকে অস্ত্র দেয়া বন্ধ করুন: ওবামাকে মালালা

malala 7উইমেন চ্যাপ্টার: এ বছর শান্তিতে নোবেল জয়ী পাকিস্তানের কিশোরী মালালা ইউসুফজাই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে অস্ত্র সরবরাহ বন্ধ করার অনুরোধ জানিয়েছেন। তিনি বলেছেন, ওবামা অবশ্যই বিশ্বকে বদলাতে পারতেন, যদি তিনি অন্য দেশগুলোকে অস্ত্রের পরিবর্তে বই পাঠাতেন।

গত মঙ্গলবার তিনি ফিলাডেলফিয়ায় ফোর্বস অনূর্ধ্ব ৩০ সম্মেলনে মালালা বলেন, ‘আমার বার্তা খুবই সহজ। আমি প্রেসিডেন্টকে বলেছি, বন্দুক পাঠানোর পরিবর্তে বই পাঠান, অস্ত্রপাতি পাঠানোর পরিবর্তে শিক্ষক পাঠান’।

তার এই বক্তব্যে ওবামার প্রতিক্রিয়া কি ছিল, তা জানতে চাওয়া হলে মালালা খুবই সহজভাবে বলেন, প্রেসিডেন্টের প্রতিক্রিয়া ছিল বেশ রাজনৈতিক।

কন্যাশিশুদের শিক্ষার জন্য প্রচারণা চালাতে গিয়ে তালেবান গোষ্ঠীর হামলার শিকার হন মালালা। মাথায় গুলিবিদ্ধ হয়ে ব্রিটেনের একটি হাসপাতালে চিকিৎসা নেয়ার পর থেকে তিনি সেখানেই অবস্থান করছেন।

মালালা জানান, দুবছর আগে পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে তালেবান বন্দুকধারীদের গুলিতে আহত হওয়ার পর থেকে তার জীবনে যে পরিবর্তন হয়েছে, তাতে তিনি যতটুকু সম্ভব স্বাভাবিক জীবনযাপন করার চেষ্টা করে যাচ্ছেন।

সবশেষে প্রশংসাসূচক ভঙ্গিতে মালালা বলেন, ‘তখনকার সময়টা এখন ভাবতে গেলে সিনেমার কাহিনী বলে মনে হয়। সিনেমার ভিলেন হেরে যায়, আর নায়ক জিতে যায় এবং সিনেমার শেষটাও হয় সব ভাল দিয়েই।

এদিকে কানাডার হাউস অব কমন্স মালালা ইউসুফজাইকে সম্মানসূচক নাগরিকত্ব দিয়েছে। মালালার আসন্ন কানাডা সফরের আগেই এই ঘোষণা দেয়া হলো। টরন্টোতে উইমেন্স রাইটস সংক্রান্ত এক কর্মসূচিতে অংশ নেবেন মালালা।

কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হারপার বলেন, নারী ও শিশুদের স্কুলে যাওয়ার অধিকার আদায় করতে গিয়ে মালালা যে সাহসের পরিচয় দিয়েছে, তার স্বীকৃতি হিসেবেই তাকে এই নাগরিকত্ব দেয়া হচ্ছে।

 

 

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.