বাংলাদেশ-মিয়ানমার পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক বৃহস্পতিবার

Bangladesh-Myanmarউইমেন চ্যাপ্টার ডেস্ক (১২ জুন): বৃহস্পতিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ-মিয়ানমার পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক। মিয়ানমারের নতুন রাজধানী নাইপাইতাও’তে অনুষ্ঠিত হবে এ বৈঠকটি।

প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলার লক্ষ্যে এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রনালয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, মিয়ানমারের আস্থা অর্জন এ বৈঠকের অন্যতম উদ্দেশ্য।

৭ম এ বৈঠকে অংশ নিতে পররাষ্ট্র সচিব মোহাম্মদ শহিদুল হকের নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দল বুধবার মিয়ানমার যাচ্ছেন। বৈঠকে মিয়ানমারের পক্ষে নেতৃত্ব দেবেন সে দেশের উপ-পররাষ্ট্রমন্ত্রী থান্ত কিয়াও।

১৩-১৫ জুন মিয়ানমারে অনুষ্ঠেয় এ বৈঠকে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যকার সব ধরনের দ্বিপাক্ষিক ইস্যু ও পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।

২০১১ সালে মিয়ানমারে নতুন সরকার গঠনের পর এই প্রথম বাংলাদেশের কোন প্রতিনিধি দল রাখাইন রাজ্য সফর করছে। রাখাইন রাজ্যের সীমান্তবর্তী শহর সিটউই সফর করে সেখানকার পরিস্থিতি পরিদর্শনের পাশাপাশি স্থানীয় প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করবে বাংলাদেশের প্রতিনিধি দল।

জ্বালানি ক্ষেত্রে সহযোগিতা, স্থল-আকাশ ও নদী পথে দুই দেশের যোগাযোগ স্থাপন, মানব পাচার রোধ, মাদকপাচার এবং সীমান্ত ব্যবস্থাপনাকে এই বৈঠকে গুরুত্ব দেয়া হবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.