জামিন পেলেন না জয়ললিতা

Joyalolita 2উইমেন চ্যাপ্টার: দক্ষিণ ভারতের  অন্যতম ডাকসাইটে রাজনীতিবিদ ও তামিলনাডুর সাবেক মুখ্যমন্ত্রী জয়রাম জয়ললিতার জামিনের আবেদন গতকাল খারিজ করে দিয়েছে দেশটির একটি আদালত। এর ফলে দুর্নীতির দায়ে চার বছরের জন্য কারাদণ্ডে দণ্ডিত জয়ললিতাকে আপাতত জেলেই কাটাতে হবে।

এদিকে তাঁর মুক্তি কামনা করে যেসব ভক্ত ও অনুগামী তামিলনাডু জুড়ে প্রার্থনা-সভার আয়োজন করেছিলেন, হাইকোর্টের রায়ে তারা চরম হতাশা ব্যক্ত করে বিক্ষোভ করেছেন। অনেকেই আদালতের সামনে কান্নায় ভেঙ্গে পড়েন।

জয়ললিতা তথা আম্মা আজই জেল থেকে মুক্তি পাবেন, এই আশায় তামিলনাডু থেকে তার হাজার হাজার ভক্ত পৌঁছে গিয়েছিলেন পাশের রাজ্য ব্যাঙ্গালোরে। হাইকোর্টের শুনানিতে সরকারি কৌঁসুলি তার জামিনের বিরোধিতা না-করায় ভক্তরা আনন্দোল্লাসও শুরু করে দেন – কিন্তু বিকেল চারটে নাগাদ বিচারপতি এ ভি চন্দ্রশেখর তাঁর রায় ঘোষণা করতেই সেই উল্লাস বদলে যায় বিলাপ আর ক্ষোভে।

বিচারপতি তার রায়ে বলেন, দুর্নীতি হল মানবাধিকার লঙ্ঘনের সামিল – তাই দুর্নীতিগ্রস্তদের জামিন দেওয়া সম্ভব নয়। এই রায়ের বিরুদ্ধে অবশ্য ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে আপিল করার প্রস্তুতি শুরু হয়ে গেছে।

জয়ললিতার আইনজীবী বলেছেন, সরকারি কৌঁসুলি জামিনের বিরোধিতা না-করার পরও কেন জামিন মিলল না, এটা তাদের কাছে বোধগম্য নয়। এর আগে নিম্ন আদালতে দুর্নীতির দায়ে সাজা হলেও উচ্চ আদালতে আপিল ঠুকে অনেকেই জেলের বাইরে কাটাতে পারতেন – কিন্তু সুপ্রিম কোর্টের সাম্প্রতিক রায়ের পর সেই রেওয়াজ বদলে গেছে, জয়ললিতার সাজা এবং তার জামিনের আবেদক নাকচ হ্ওয়া রই প্রমাণ।

বিবিসি বাংলার রিপোর্টে বলা হয়, জয়াললিতা জামিন না-পেলে তামিলনাডুতে বসবাসরত কান্নাডিগা বা কর্নাটকের লোকদের জিম্মি করে রাখা হবে – জয়ললিতার দল এআইডিএমকের নামে ছাপানো কিছু পোস্টার চেন্নাইতে আতঙ্ক ছড়ায়।

তবে এআইডিএমকে বলেছে, এই পোস্টার তাদের নয়। আর ব্যাঙ্গালোরের পুলিশ কমিশনার এম এন রেড্ডিও জানান, কান্নাডিগাদের ভয় পাওয়ার কিছু নেই বলে তামিলনাডুর পুলিশ তাকে আশ্বাস দিয়েছে।

তবে তামিলনাডু প্রশাসন যে পরিস্থিতিকে হালকা ভাবে নিতে পারছে না, তা স্পষ্ট হয়ে গেছে মুখ্যমন্ত্রীর বিবৃতিতেই।

জয়ললিতার জামিনের আবেদন খারিজ হওয়ার সঙ্গে সঙ্গেই তাঁর নির্বাচিত উত্তরসূরি ও পন্নিরসিলভাম তাঁর অনুগামীদের উদ্দেশে বার্তা দিয়েছেন, আম্মার প্রতি ভালবাসা প্রদর্শনের একমাত্র রাস্তা হল এখন শান্ত ও সংযত থাকা।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.