দুর্নীতির দায়ে অভিযুক্ত জয়ললিতা

Joylalitaউ্ইমেন চ্যাপ্টার: ভারতের সবচেয়ে বিতর্কিত এবং বিভিন্ন ইস্যুতে আলোচিত রাজনীতিক তামিলনাডুর মুখ্যমন্ত্রী জয়ললিতাকে দুর্নীতির অভিযোগে চার বছরের সাজা দিয়েছে আদালত।

প্রায় ১৮ বছর ধরে চলার পর শনিবার ব্যাঙ্গালোরের এক আদালতে এই দুর্নীতির মামলার রায়  ঘোষণা করা হয়।

মামলায় তাঁর বিরুদ্ধে আয়ের সঙ্গে সামঞ্জস্যবিহীন সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছিল। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ১ কোটি ডলারের অবৈধ সম্পদ রাখায় ১৮ বছর আগের একটি মামলায় তার বিরুদ্ধে শনিবার আদালতের এই রায় আসে। রায়ে বলা হয়, এক কোটি ডলারেরও বেশি সম্পদ তিনি কিভাবে আয় করলেন, তার কোন হিসেব নেই। দুর্নীতির দায়ে এই সাজার ফলে জয়ললিতা মুখ্যমন্ত্রী এবং সংসদ সদস্যপদ—দু্টিই হারাবেন।

রায় ঘোষণা উপলক্ষে আদালতের চারপাশে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। এদিকে রায়ের প্রতিক্রিয়ায় তামিলনাড়ুর বিভিন্ন স্থানে জয়ললিতার দল এডিএমকে বিক্ষোভ শুরু করেছে বলে ভারতের সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে। জয়ললিতার দল ও ডিএমকের সমর্থকের মধ্যে সংঘর্ষের পর তামিলনাড়ুতে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে।  রায়ের পর তার সমর্থকরা ডিএমকের প্রধান এম করুনানিধির চেন্নাইয়ের বাসভবনে ঢিল ছুড়ে।

জয়ললিতা এক সময় দক্ষিণ ভারতের চলচ্চিত্রে খুবই জনপ্রিয় এক নায়িকা ছিলেন। রাজনীতিতেও তিনি সাফল্যের পরিচয় দেন এবং তার দল ভারতের রাজনীতিতে এক গুরুত্বপূর্ণ আঞ্চলিক রাজনৈতিক শক্তি হিসেবে প্রতিষ্ঠিত হয়।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.