নির্ধারিত মেয়াদকাল শেষ হলেও পদে বহাল দুদক চেয়ারম্যান: হাইকোর্টের রুল

0

dudokউইমেন চ্যাপ্টার ডেস্ক (১১ জুন): দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান পদের মেয়াদকাল শেষ হয়ে গেলেও কোন ক্ষমতা বলে দুদুক চেয়ারম্যান আজো পদে বহাল আছেন তা জনতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। দুদক চেয়ারম্যান পদের জন্য নির্ধারিত মেয়াদ চার বছর পেরিয়ে গেলেও আজো তিনি পদ ছাড়েননি।

মঙ্গলবার বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিটের শুনানি নিয়ে রুল জারি করেন।

বিবাদীদের দুই দিনের সময় দিয়ে আদালত ১৩ জুন রুলের শুনানির দিন ধার্য করেছেন।

রুলে মেয়াদ শেষের পর চেয়ারম্যানের নেওয়া কার্যক্রম কেন অবৈধ ঘোষণা করা হবেনা এবং অতিরিক্ত মেয়াদে গৃহীত বেতন-ভাতাদি কেন ফেরত দিতে নির্দেশ দেয়া হবেনা তাও জানতে চাওয়া হয়েছে।

রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আল আমিন সরকার এবং দুদকের পক্ষে মো. খুরশীদ আলম খানের উপস্থিতিতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এম বদরুদ্দোজা।

উল্লেখ্য, দুদকের বর্তমান চেয়ারম্যানের নিয়োগ প্রজ্ঞাপনে বলা হয় তাঁর নিয়োগ ২০০৯ সালের ২ মে থেকে কার্যকর হবে। প্রজ্ঞাপন অনুযায়ী চলতি বছরের মে মাসের ১ তারিখে দুদক চেয়ারম্যানের নির্ধারিত চার বছর শেষ হয়ে গেছে। দুদক আইনের ৬(৩) অনুযায়ী কমিশনাররা নিয়োগের তারিখ থেকে চার বছর মেয়াদের জন্য নিজ নিজ পদে বহাল থাকবেন।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  

লেখাটি ১৭০ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.