আমাদের যেন বিচার চাইবার অধিকারও নেই

Rape victকামাল এইচ মজুমদার মুন: তিনি ভারতে আশ্রয় পান অথচ নিজ মাতৃভূমি বাংলাদেশে ফিরতে পারেন না। যেই দেশে হাসিনা ও খালেদা নিরাপদ, সেই দেশে তসলিমা নাসরিন কেন নয় ?

ধর্মীয় সন্ত্রাসীরা কি এতই ভয়ঙ্কর যে রাষ্ট্র একজন তসলিমার নিরাপত্তা দিতেও অক্ষম? বাংলাদেশের পুরুষরা যেমন মেরুদণ্ড ভাঙ্গা, তেমনি নারীরাও, শুধু উপরের প্রলেপটাই স্বাধীন ও প্রগতিশীল। সব ধান্দাবাজ , ধান্দা ছাড়া এ দেশের মানুষের আর কোনো ধর্ম অবশিষ্ট নেই। এতোগুলো বছর কেটে গেছে, তসলিমা নাসরিন বিষয়ে কোনো পরিবর্তন আসেনি রাষ্ট্রের নীতিতে, তার অর্থ যারা মানবাধিকারের কথা বলেন, তারা শুধু কথাই বলেন বাস্তবে কোনো পরিবর্তনের জন্যে নয়।

দুঃখিত আমি একজন সাধারণ নাগরিক তাই সাধারণভাবেই বললাম, তাতে কেউ কষ্ট পেলেও আমার কিছু করার নাই, কারণ সত্যিকার অর্থেই আমরা প্রমাণ করতে পেরেছি আমাদের মেরুদণ্ড নেই। আমাদের রাজনীতি, সমাজনীতি, অর্থনীতি, কোনটিই স্বাভাবিক আচরণ করে না, আর এই বিষয়গুলো নিয়ে যারা কথা বলেন তারা পরিবর্তনের ইচ্ছায় তা করেন বলে মনে হয় না।

হাজার হাজার শ্রমিক ভবন পিষ্ট হয়ে মরে যায়, আর নীতিনির্ধারক রা ফরেন রিজার্ভ নিয়ে বাহাবা কামায়, সেই সুযোগে অপরাধী অপরাধ করেই যায়, তাতে কারো কিছু যায় আসে না। বিবেক ভোতা জাতি হয়ে গেছি।

সব কিছুই অসভ্য রাজনীতির চাদরে ঢাকা পরে গেছে। আর কিছুদিন পর এই জনপদ থেকে শুধু পড়া গন্ধই বেরুবে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.