১৭তম জন্মদিনে মালালার অঙ্গীকার

Malala 3উইমেন চ্যাপ্টার: গত ১২ জুলাই ছিল পাকিস্তানের নারীশিক্ষা আন্দোলনের অন্যতম পথিকৃৎ কিশোরী মালালা ইউসুফজাইয়ের ১৭তম জন্মদিন। গত বছর এই দিনটিকে জাতিসংঘ ‘মালালা দিবস’ হিসেবে ঘোষণা করেন। নারীর অধিকার ও কন্যাশিশুর শিক্ষায় অধিকার নিয়ে এই বয়সেই স্রোতের বিরুদ্ধে লড়াই চালাতে গিয়ে মালালা গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হন। বর্তমানে তিনি যুক্তরাজ্যে বসবাস করছেন এবং বিশ্বব্যাপী নারীশিক্ষা আন্দোলনের অগ্রণী হিসেবে পরিচিতি পেয়েছেন।

মালালা এক বার্তায় বলেছেন, ‘মালালা দিবস কেবলমাত্র আমার দিন নয়। এই দিনটি বিশ্বের সব নারীর, সব ছেলের এবং সব মেয়ের, যারাই তাদের অধিকারের জন্য সোচ্চার। তিনি আরও বলেন, ‘আমি আমার কণ্ঠ বলিষ্ঠ করি, চিৎকার করতে পারি এটা প্রমাণের জন্য নয়, কিন্তু যাদের কণ্ঠ বা ভয়েস নেই, তারা যাতে শুনতে পারে সেজন্যই’।

বুলেটও যাকে স্তব্ধ করতে পারেনি সেই মালালার স্বগতোক্তি হচ্ছে, ‘আমাকে বুলেটের পরিবর্তে বই-খাতা দাও’। এবারের জন্মদিনে তিনি বলেছেন, ‘এবছর আমার জন্মদিনের উইশ হচ্ছে নির্যাতিতদের জন্য জোর গলায় এর প্রতিবাদ জানানো, আমাদের শক্তি দেখানো, এবং এই সাহসই হচ্ছে ওদের ভীতির প্রচারণার চাইতেও শক্তিশালী’।

উইমেন চ্যাপ্টারের পক্ষ থেকে মালালা ইউসুফজাইয়ের জন্মদিনে শুভেচ্ছা জানানোর পাশাপাশি দীর্ঘ লড়াকু জীবন কামনা করছি। :সম্পাদক, উইমেন চ্যাপ্টার

 

 

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.