ধর্ষণ কোন পুরুষ করে না, করে ‘নরপশু’

Stop Violence 2নাজীব আলম: ধর্ষণ কোন পুরুষ করে না, করে একটা নরপশু। ধর্ষিত যিনি হন তিনি কোন নারী না, একজন মানুষ। নারী পুরুষের কোন কনসেপ্ট এখানে নেই। এটি মানুষের ওপরে পশুর পাশবিকতার ব্যপার।

গত দুদিনে আমাদের দেশে ঘটে যাওয়া দুটি খবরই শুনলাম। একটি হলো বাসের মধ্যে দুটি বাচ্চা মেয়ের ধর্ষণের খবর। আরেকটি হলো মাদ্রাসার শিক্ষকের হাতে একটি বাচ্চা ছেলে নির্যাতনের অভিযোগ।

প্রথম ক্ষেত্রে নারীর ওপর পুরুষের অত্যাচার হয়েছে। কিন্তু পৃথিবীতে নিশ্চয়ই শুধুমাত্র ওই ধর্ষকেরই নারীর প্রতি যৌন আকর্ষণ নেই। সমাজের আর পাঁচটা পুরুষেরও নারীর প্রতি আকর্ষণ আছে। কিন্তু বিবেকই দু-পক্ষের মাঝে পার্থক্য গড়ে দিচ্ছে।

আবার দ্বিতীয় ক্ষেত্রে যেটি ঘটেছে তাকে একপ্রকার সমকামিতা বলা যায়। কিন্তু পৃথিবীতে ওই হুজুরই একমাত্র সমকামী না। আমাদের দেশেই অনেক সমকামী নিজেদের সেক্সুয়াল অবস্থান বেশ খোলামেলাভাবেই বলেন আজকাল। বাংলাদেশী সমকামীদের একটা কম্যুনিটিও আছে এখন। এসব সমকামীরা নিশ্চয়ই রাস্তা-ঘাটে নেমেই সব বাচ্চা-বাচ্চা ছেলেদের ধরে ধর্ষণ করা শুরু করে না। কিন্তু মাদ্রাসা শিক্ষক করেছেন। এখানেও কাঠমোল্লা আর অন্যান্য সমকামীদের মাঝে পার্থক্য গড়ে দিয়েছে বিবেক আর শিক্ষা।

যৌনতা নিশ্চয়ই খারাপ ব্যপার নয়। তবে জোরপূর্বক একজনের যৌন আকাঙ্খা আরেকজন প্রাপ্তবয়স্কের ওপর চাপিয়ে দেয়া কিংবা সম্মতিক্রমেই অপ্রাপ্তবয়স্ক কারো সাথে যৌন আকাঙ্খা মেটানো অবশ্যই অনেক বড় অপরাধ।

এদেশে জামাতি নেতার ছেলের গরু ধর্ষণের ঘটনা আমরা শুনেছি, ছ-মাসের বাচ্চা ধর্ষণের ঘটনা ঘটেছে, মাদ্রাসা শিক্ষকের হাতে ছাত্র ধর্ষণ চলে, বাসে বাচ্চা মেয়ে ধর্ষণ হয়! সুতরাং ধর্ষণ মানে নারীর ওপরে পুরুষের নির্যাতন এরকম সেকেলে ধারণা থেকে বের হয়ে আসুন।

গরু, ছ-মাসের বাচ্চা, মাদ্রাসার ছাত্র এদেরকে নারী পর্যায়ে ফেলা যায় না। তাই ধর্ষণ হলেই নারী হিজাব করছে কিনা, পর্দা করতো কিনা, স্তনের ক্লিভেজ দেখিয়ে ছেলেদের আকৃষ্ট করতো কিনা এসব খোঁজাখুঁজি করা বন্ধ করুন। আর অতিমাত্রায় নারীবাদিরাও ধর্ষণের একটা খবর পেলেই পুরুষদের যাচ্ছেতাই গালাগালি করে ঝগড়া লাগানো বন্ধ করুন।

যুদ্ধটা পাশবিকতার বিরুদ্ধে মানবিকতার। তাই পর্দা করে নাই দেখে বদ নজরে পড়ছে এসব কনসেপ্ট বাদ, একইভাবে পুরুষাঙ্গ থাকলেই ধর্ষক হয়ে ওঠে এই কনসেপ্টও বাদ। ধর্ষণের শিকার হতে হলে ধর্ষকের থেকে দুর্বল হলেই চলে, আর ধর্ষক হতে হলে শুধু লিঙ্গ থাকলেই চলে না, সমগ্র মানবতাকে বৃদ্ধাঙ্গুলি দেখানোর মত অমানুষ হতে হয়।

এই অমানুষদের বিচার চাই, ধর্ষকদের গ্রেপ্তার চাই, অবিলম্বে শাস্তি চাই…

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.