দ্বিতীয় ফ্রেঞ্চ ওপেন জিতলেন সেরেনা

France Tennis French Openউইমেন চ্যাপ্টার ডেস্ক (জুন ৯): মেয়েদের এককে ৬-৪, ৬-৪ সেটে গতবারের চ্যাম্পিয়ন মারিয়া শারাপোভাকে হারিয়ে ফ্রেঞ্চ ওপেন শিরোপা জিতে নিয়েছেন ওয়ার্ল্ড নাম্বার ওয়ান সেরেনা উইলিয়ামস। এটি তার ষোড়শ গ্র্যান্ড স্লাম শিরোপা হলেও প্যারিসের রোলাঁ গারোয় সেরেনার এটি দ্বিতীয় সাফল্য। দ্বিতীয় এই শিরোপাটি জিততে তার সময় লেগেছে ১১ বছর।

৩১ বছর বয়সী সেরেনা প্রথমে চাপের মুখে পড়লেও মাঝামাঝি অবস্থায় পুরো নিয়ন্ত্রণ তিনি নিয়ে নেন। এক ঘন্টা ৪৬ মিনিট সময়ে তিনি মারিয়া শারাপোভাকে হারান।

ষোড়শ গ্র্যান্ডস্লাম জয়ের পর সেরেনার সামনে এখন দুই প্রতিদ্বন্দ্বি। এজন মার্টিনা নাভ্রাতিলোভা, অপরজন ক্রিস এভার্ট। তাদের দুজনের থলেতেই ১৮টি করে গ্র্যান্ডস্লাম জমা আছে।

সামনের মাসেই উইম্বলডন, কিন্তু খুব একটা সহজ হবে না সেই খেলা এমন আশংকা খোদ সেরেনারই। তার মতে, ‘ফ্রেঞ্চ ওপেন মোটেও ‘এক সাইডেড’ ছিল না। মারিয়াও ভাল খেলেছে’। সেরেনার ভাগ্য সেদিন সুপ্রসন্নই বলা চলে। কিছু ব্রেক পেয়ে যাওয়াতে জয়টা হাতের নাগালে চলে আসে।

সেরেনার ভাষ্যমতে, ‘আজ আমি যখন জয় পেলাম, আমি চাইছিলাম ফ্রেঞ্চ ওপেন জয় করতে। কিন্তু আমার মাথায় তখন ষোড়শ গ্যান্ডস্লামের কোন স্বপ্ন ছিল না। এটা অবশ্যই বিশেষ একটি ব্যাপার। এখন আমার মনে হচ্ছে, এই জার্নিটা আমি অব্যাহত রাখতে চাই’।

এদিকে, শারাপোভাও কিছুটা মারমুখী ছিলেন এদিনটাতে। গত ১২টি ম্যাচের একটিতেও উইলিয়ামসদের হারাতে না পারার কষ্ট তো ছিলই। তা ফাইনালে ‘নতুন কিছু’ করার প্রত্যয় নিয়ে মাঠে নেমেছিলেন। কিন্তু শেষরক্ষা হয়নি। এই পরাজয় যে শুধু ফ্রেঞ্চ ওপেন হারানো, তাই নয়। এর মধ্য দিয়ে শারাপোভা ওয়ার্ল্ড নাম্বার টু খেতাবটাও হারাতে বসেছেন ভিক্তোরিয়া আজারেঙ্কোর কাছে। সোমবারই ঘোষণা করা হবে এই দু:সংবাদটি।

তবে শনিবারের দিনটি যে আসলেই উইলিয়ামসদের জন্য ছিল, তা এখন আর বলার অপেক্ষা রাখে না।

মারিয়া শারাপোভা এক প্রতিক্রিয়ায় বলছিলেন, ‘এটা খুবই কঠিন ছিল। বিশেষ করে ১১ বছর পর এটা অবিশ্বাস্যই ছিল। তবে দর্শকদের ধন্যবাদ। আমি আবার ফিরে আসবো এবং জয়ী হবোই’।

সেরেনার প্রশংসা করে শারাপোভা বলেন, ‘সেরেনা বছরজুড়েই ভাল খেলেছে, এই টুর্নামেন্টেও তার পারফরমেন্স ছিল দেখার মতো। এজন্য তাকে অভিনন্দন। এই কোর্ট আমাকে অনেক স্মরণীয় ঘটনা উপহার দিল, বিশেষ করে গত বছরটি ছিল উল্লেখ করার মতো। আবার আসবো আগামী বছর, চেষ্টা করবো জয়ী হতে’।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.