আবারও অসুস্থ নেলসন ম্যান্ডেলা

mendelaউইমেন চ্যাপ্টার ডেস্ক (জুন ৯): ফুসফুসের জটিলতার কারণে দ্বিতীয় দিনের মতো হাসপাতালে রয়েছেন দক্ষিণ আফ্রিকার নেতা নেলসন ম্যান্ডেলা। ৮ জুন শনিবার সকালে তাকে প্রিটোরিয়ার একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার কার্যালয় থেকে শনিবার এ খবর জানানো হয়েছে। ৯৪ বছর বয়সী এই নেতার অবস্থা জটিল হলেও স্থিতিশীল রয়েছে বলে চিকিৎসকরা জানিয়েছেন। গত ছয়মাসে এই নিয়ে তৃতীয়বারের মতো তাকে হাসপাতালে ভর্তি করা হলো।

বর্ণবাদী সরকারের বিরুদ্ধে আন্দোলনের কারণে মোট ২৭ বছর কারাগারে থাকতে বাধ্য হন এই নেতা এবং তখনই তিনি যক্ষ্মা রোগে আক্রান্ত হন।

প্রেসিডেন্ট কার্যালয়ের ওয়েবসাইটে জানানো হয়েছে, দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা অনেকদিন ধরেই ফুসফুসের সংক্রমণে ভুগছেন।

ফুসফুসের সংক্রমণ ম্যান্ডেলাকে গত কয়েক বছর ধরেই ভোগাচ্ছে। তার বর্তমান অসুস্থতা এই সংক্রমণেরই পুনরাবৃত্তি বলে চিকিৎসকরা জানান। গত এপ্রিলেও ম্যান্ডেলাকে ১০দিন হাসপাতালে থাকতে হয়েছে নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ায়।

সরকার ও জাতির পক্ষ থেকে ম্যান্ডেলার দ্রুত আরোগ্য কামনা করেছেন প্রেসিডেন্ট জুমা। একই সঙ্গে ম্যান্ডেলা ও তাঁর পরিবারের গোপনীয়তার প্রতি শ্রদ্ধা জানাতে জনগণ ও গণমাধ্যমের প্রতি অনুরোধ জানান তিনি।

দক্ষিণ আফ্রিকার জাতির জনক হিসেবে খ্যাত ম্যান্ডেলা ১৯৯৪ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট ছিলেন। এর আগে দীর্ঘ ২৭ বছর কারাভোগ করেন তিনি।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.