বরাবরই আলোচনায় আশরাফুল: এর শেষ কোথায়?

Mohammad-Ashraful-Cricketউইমেন চ্যাপ্টার ডেস্ক (জুন ৯): গত কয়েক বছর থেকেই দেশের ক্রিকেট অঙ্গনে বিভিন্নভাবে আলোচনায় ছিলেন ক্রিকেটার মোহাম্মদ আশরাফুল। কখনো পারফরমেন্স ভাল না থেকেও দলে অন্তর্ভুক্ত থেকে, কখনো দলে না থাকার কারণে। দেশের মিডিয়া কোনসময়ই আশরাফুলকে ছেড়ে যায়নি, সুসময়েও না, দু:সময়ে তো নয়ই।

মিডিয়ার সাথে সাথে দেশের ক্রিকেট সমর্থকরাও আশরাফুলকে রেখেছে অন্য একটি অবস্থানে। পারফর্ম না করতে পারলে সমালোচনা যেমন করেছে, তেমনি পারফর্ম করলে অনেক অভিনন্দন দিতেও ভুলেনি। কোন বড় ম্যাচে আশরাফুল অনুপস্থিত থেকে দল হারলে সবারই মনে হয়েছে হয়তো আশরাফুল থাকলে ফলাফল অন্যরকম হতে পারতো।
কিন্তু এবার আশরাফুল আলোচনায় ম্যাচ ফিক্সিং এর মত বিশ্ব ক্রীড়াঙ্গনের ঘৃণ্যতম অপরাধ করে।

কিছুদিন আগে আশরাফুল ম্যাচ ফিক্সিংএ জড়িত থাকার কথা স্বীকার করলে তোলপাড় সৃষ্টি হয়। ক্রীড়াঙ্গনে দেখা যায় মিশ্র প্রতিক্রিয়া। বিভিন্ন সামাজিক যোগাযোগ সাইটে অনেকে নিজ নিজ মতামত দিয়েছেন। অনেকের মতে, আশরাফুলকে ক্ষমা করে দেয়া হোক। আবার অনেকে বলছে, তাকে বহিষ্কার করা হোক দেশের ক্রিকেট থেকে। কয়েকটি আশরাফুলের সমর্থক গ্রুপ আশরাফুলকে ক্ষমা করার দাবিতে কর্মসূচিও ঘোষণা করেছে।

কিন্তু বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এখনো তাদের অবস্থানে অনড়। কেউ দোষী প্রমাণ হলে তাকে কঠোর শাস্তি পেতেই হবে। বিসিবি আশরাফুলকে যথাযথ শাস্তি দেওয়ার পক্ষে।

এদিকে ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব) এর সাধারণ সম্পাদক দেবব্রত পাল বলেন, ‘আশরাফুলের শাস্তি দুই দিক থেকে হতে পারে। বিপিএল ফিক্সিং ও আন্তর্জাতিক ম্যাচ ফিক্সিং। বিপিএল ম্যাচ ফিক্সিং এর জন্য শাস্তি বিসিবির হাতে আর আন্তর্জাতিক ম্যাচ ফিক্সিং এর শাস্তি আইসিসির হাতে।’

এখন সময়ই বলে দিবে আশরাফুলের ক্রিকেট ক্যারিয়ার কোনদিকে যাবে। কিন্তু আশরাফুল কঠোর শাস্তি না পেলে সেটা কিছুটা আশ্চর্যজনক হবে বলেও মন্তব্য করেছেন অনেকে।
প্রসঙ্গত, ক্রিকেট ইতিহাসে ম্যাচ ফিক্সিং করে আজীবন নিষিদ্ধ হয়েছে অনেক ক্রিকেটার। ভারতের সফলতম কয়েকজন ক্রিকেটারের মধ্যে অন্যতম আজহার উদ্দিন এই ঘটনার উদাহরণ। এছাড়াও বিভিন্ন মেয়াদে এখনো অনেক ক্রিকেটার নিষেধাজ্ঞার সাজা খাটছেন। পাকিস্তানে এই ঘটনা অহরহই ঘটছে। সম্প্রতি ভারতের কয়েকজন ক্রিকেটারও এই দলে ভিড়েছেন।

ম্যাচ ফিক্সিং বিষয়টা সবমিলিয়ে পুরো ক্রিকেট জগতটাকেই প্রশ্নবিদ্ধ করে তুলেছে। এতোদিন এটি দেশের বাইরের সীমানায় ছিল বলে বাংলাদেশিরা সুখের ঢেুকর তুলছিল। কিন্তু বল এখন নিজ কোর্টেই। এই দেশের সাধারণের ক্রিকেট উন্মাদনা আর আবেগ একইসাথে অপমানিত বোধ করছে আশরাফুলের এই ঘটনায়।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.