মৃত্যুদণ্ড থেকে মুক্তি পাচ্ছেন মেরিয়াম

Sudan Nariউইমেন চ্যাপ্টার:  সুদানে ইসলাম ধর্ম পরিত্যাগের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত  নারী মেরিয়াম ইব্রাহিমকে কয়েকদিনের মধ্যে মুক্তি দেয়া হবে। আবদুল্লাহি আলজারেগ নামে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উর্দ্ধতন কর্মকর্তা একথা জানিয়ে বলছেন, সুদানে ধর্ম পালনের স্বাধীনতা রয়েছে এবং সরকার ওই নারীকে রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেছেন, সরকার মত পরিবর্তন করছে না, বরং দেশের আইন অনুযায়ী প্রক্রিয়া অনুসরণ করেই মেরিয়ামকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত  নেয়া হয়েছে।

খ্রিস্টান ধর্মাবলম্বী এক ব্যক্তিকে বিয়ে করে ইসলাম ধর্ম ত্যাগ করায় মেরিয়াম ইব্রাহিমকে মৃত্যুদণ্ড দেয়ায় সারা বিশ্বে নিন্দার ঝড় ওঠে। কারাগারে থাকা অবস্থায় এ সপ্তাহে তার একটি কন্যা সন্তান ভূমিষ্ঠ হয়। বিধর্মীকে বিয়ে করার দায়ে তাকে ১০০ দোররা মারার শাস্তিও দেয়া হয়। শনিবার সুদান পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে আগামী কয়েক দিনের মধ্যেই তাকে মুক্তি দেয়া হচ্ছে বলে বিবিসিকে জানানো হয়।

সুদানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার-সেক্রেটারি আবদুল্লাহি আল-জারেগ রয়টার্সকে বলেন, “দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আইনি প্রক্রিয়ায় মরিয়মকে মুক্ত করতে কাজ করছে, ধর্ম ত্যাগ করার জন্য যার মৃত্যুদণ্ড হয়েছিল। শিগগিরই তিনি মুক্তি পাবেন বলে আশা করছি।”

গত মাসে ২৭ বছর বয়সী ওই নারীকে মৃত্যুদণ্ড দেয় সুদানের একটি আদালত।  ইসলাম ধর্মে ফিরে আসতে অস্বীকৃতি জানালে তাকে ওই দণ্ড দেয়া হয়। মরিয়মের আইনজীবী মোহানেদ মোস্তফা জানান, তার মক্কেলকে মুক্তি দেয়ার বিষয়ে তাকে বা মরিয়মের স্বামী ড্যানিয়েল ওয়ানি কাউকে কিছু জানানো হয়নি।

 

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.