ফরাসি ফুটবল দলে প্রথম নারী কোচ

Frnace football bbcউইমেন চ্যাপ্টার: ফ্রান্সের দ্বিতীয় বিভাগের একটি ফুটবল দলে একজন নারী কোচ নিয়োগ দেওয়া হয়েছে। ক্লেরমন্ট ক্লাব বুধবার পর্তুগালের হেলেনা কস্তাকে কোচ হিসেবে নিয়োগের ঘোষণা দিয়েছে। শুধু ফ্রান্সই নয়, ইউরোপের সর্বোচ্চ পর্যায়ের একটি দল একজন নারীকে কোচ হিসেবে নিয়োগ দিল। এর আগে ইউরোপে পুরুষদের টিমে নারী কোচ হিসেবে নিয়োগ পেয়েছিলেন ক্যারোলিনা মোরেস। তিনি ১৯৯৯ সালে মাত্র দুটি ম্যাচের জন্য ইতালিয়ান সিরি সি ওয়ান টিম ভিতারবেস এর দায়িত্ব নিয়েছিলেন।

৩৬ বছর বয়সী কস্তা এর আগে কাতার এবং ইরানের জাতীয় মহিলা দলের কোচের দায়িত্ব পালন ছাড়াও বেনফিকার সঙ্গে অনুশীলন করেছেন। স্কটল্যান্ডের চ্যাম্পিয়ন দল সেলটিকের সঙ্গে স্কাউট হিসেবেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার। এমনকি স্পেন ও পর্তুগালের শীর্ষ ক্লাবগুলোর কোচেরও দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে কস্তার। 

ক্লাবের পক্ষ থেকে এ নিয়োগ সম্পর্কে দেয়া এক বিবৃতিতে বলা হয়, ‘এ নিয়োগের মাধ্যমে ক্লাব নতুন যুগে প্রবেশ করবে।’ এর মধ্য দিয়ে হেলেনা কস্তা হতে যাচ্ছেন ইউরোপের পুরুষ ফুটবল টিমের হাই-প্রোফাইল ম্যানেজারদের একজন। 

নানারকম প্রতিক্রিয়া পাওয়া গেছে এই নিয়োগের।

সেলটিক এর একজন মুখপাত্র বলছিলেন, তিনি আমাদের সাথে কাজ করার সময় দুর্দান্ত পারফরমেন্স দেখিয়েছেন। আমরা জানি, তিনি তার নতুন কাজেও একইরকম দায়িত্বশীলতার পরিচয় দেবেন। ফ্রান্সের নারী মন্ত্রী নাজাত বেলবাসেম এই নিয়োগের প্রতিক্রিয়ায় তার টুইটারে বলেন, ‘পেশাদার ফুটলের ভবিষ্যতই হচ্ছে নারীকে তাঁর স্থান বুঝিয়ে দেওয়া। আর এটা বুঝতে পেরেছে ক্লেরমন্ট ফুট। সেজন্য তাদের অভিনন্দন’। ক্লেরমন্ট ফুট এর সাপোর্টার্স ক্লাবের প্রেসিডেন্ট ভেরোনিক সুলিয়ে বলেন, ‘ক্লাবের বিবৃতি পড়ে আমরা বিস্মিত হয়েছি। তবে যেহেতু এই সিদ্ধান্ত নেওয়া হয়েই গেছে, তাই বিশ্বাস করি, এটা ভাল কিছুই হবে’।

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.