আন্তর্জাতিক প্রতিযোগিতায় ‘উইমেন চ্যাপ্টার’ জয়ী

0

Women Chapter Imageউইমেন চ্যাপ্টার: ‘পরিবর্তনে নারী, সিদ্ধান্তে সমান অংশীদার’ এই শ্লোগান নিয়ে যাত্রা শুরুর মাত্র দশ মাসের মাথায় আন্তর্জাতিক অ্যাওয়ার্ড পেল নারী ইস্যুভিত্তিক বাংলা ভাষার পোর্টাল ‘উইমেন চ্যাপ্টার’, (www.womenchapter.com) । জার্মানির বেতার সংস্থা ডয়চে ভেলের চলতি বছরের ‘দ্য ববস (বেস্ট অব ব্লগস) ২০১৪’ এ গ্লোবাল মিডিয়া ফোরাম ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পেয়েছে পোর্টালটি।

উইমেন চ্যাপ্টারের পক্ষ থেকে সকল শুভানুধ্যায়ীকে ধন্যবাদ প্রতিযোগিতায় বিজয়ী করে আনার জন্য।

এছাড়াও বাংলা ভাষার আরও দুটি প্রকল্প এবছর সেরা অ্যাওয়ার্ড জয়ী হয়েছে।  সেরা অনলাইন অ্যাক্টিভিজম ‘সেরা উদ্ভাবন’ বিভাগে ‘জুরি’ এবং ‘পিপলস চয়েস’ অ্যাওয়ার্ড জয় করেছে বাংলাব্রেইল প্রকল্প (www.banglabraille.org)। অনলাইন এই প্রকল্পটির মাধ্যমে বাংলাদেশের কয়েক হাজার অন্ধ শিক্ষার্থীর জন্য ব্রেইল এবং অডিও বুক তৈরি করছেন একদল স্বেচ্ছাসেবক। এছাড়া  বাংলা ভাষা বিভাগে বিজ্ঞান বিষয়ক ব্লগ ‘জিরো টু ইনফিনিটি’ (http://bn.zero2inf.com)।

গত ২ এপ্রিল প্রতিযোগিতার জন্য মনোনীতদের নাম ঘোষণা করার পর থেকে শুরু হয় অনলাইনে ভোট প্রক্রিয়া। এক মাস পাঁচ দিন ধরে চলা এই প্রতিযোগিতায় উইমেন চ্যাপ্টারের হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে ইউক্রেনের একটি পোর্টালের সাথে। শেষমূহূর্তের শ্বাসরুদ্ধকর সাইবার লড়াই শেষে উইমেন চ্যাপ্টার ৪৭ ভোটে জয়ী হয়েছে।

চলতি বছরের এ প্রতিযোগিতায় সেরা ব্লগ বিভাগে মিশরের আলোকচিত্রী মুসা’আব এলসামি-র ব্লগ (www.mosaabelshamy.com), সেরা সোশ্যাল অ্যাক্টিভিজম বিভাগে ভিজ্যুয়েলাইজিং প্যালেস্টাইন (www.visualizingpalestine.org), সেরা সৃজনশীল এবং মৌলিক বিভাগে চীনের উইকোম্বো (www.weibo.com/weicombo), গ্লোবাল মিডিয়া ফোরাম বিভাগে ভারতের ‘খবর লহরিয়া’ (www.khabarlahariya.org) এবং রিপোর্টার্স উইদাউট বর্ডার্স বিভাগে ইউক্রেনের ‘ইয়ানুকভিচ লিকস’ (www.yanukovychleaks.org) জুরি অ্যাওয়ার্ড পেয়েছে।

মোট ছয়টি আন্তর্জাতিক ক্যাটেগরিতে দ্য বব্স-এর জুরি অ্যাওয়ার্ড প্রদান করা হয়। পাশাপাশি অনলাইন ভোটের মাধ্যমে ছয়টি আন্তর্জাতিক ক্যাটেগরিতে এবং ১৪টি ভাষাভিত্তিক ক্যাটাগরিতে পিপলস চয়েস অ্যাওয়ার্ড বিজয়ী নির্বাচন করা হয়। জুরি অ্যাওয়ার্ড বিজয়ীরা আগামী ৩০ জুন থেকে ২ জুলাই জার্মানির বন শহরে অনুষ্ঠেয় গ্লোবাল মিডিয়া ফোরামে অংশ নিয়ে পুরস্কার গ্রহণের সুযোগ পাবেন।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  

লেখাটি ২৯ বার পড়া হয়েছে


উইমেন চ্যাপ্টারে প্রকাশিত সব লেখা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় উইমেন চ্যাপ্টার বহন করবে না। উইমেন চ্যাপ্টার এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।

Copy Protected by Chetan's WP-Copyprotect.