আদিবাসী নারীর প্রতি সহিংসতা বন্ধের দাবি

Aadibashi Nariউইমেন চ্যাপ্টার: আদিবাসী নারীর প্রতি সহিংসতা বন্ধে পুলিশ প্রশাসন, স্থানীয় প্রশাসন ও স্থানীয় সরকার প্রতিনিধিদের দ্রুত ও কার্যকর হস্তক্ষেপ এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্ক।

সোমবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন ও সমাবেশে আদিবাসী নারী নেটওয়ার্কের নেতারা এ কথা বলেন।

মানববন্ধন শেষে আদিবাসী নারীর প্রতি সহিংসতারোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়া হয় সংগঠনটির পক্ষ থেকে।

মানববন্ধনে নেতৃবৃন্দ বলেন, দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ার কারণেই আদিবাসী নারীদের ওপর সহিংসতা বাড়ছে।  তাদের অভিযোগ, দিনদিন আদিবাসী নারীদের প্রতি সহিংসতা বৃদ্ধি পেলেও কোনো উল্লেখযোগ্য পদক্ষেপ নেয়া হচ্ছে না। ফলে দোষীরা খুব সহজেই পার পেয়ে যাচ্ছে এবং নিত্যনতুন সহিংসতা ও নির্যাতন করার সাহস পাচ্ছে।

মানববন্ধনে বক্তারা জানান, গত তিন মাসে পার্বত্য চট্রগ্রাম ও সমতলে কমপক্ষে ৯ জন আদিবাসী নারীকে ধর্ষণ, ধর্ষণের পর হত্যা ও হত্যার চেষ্টা চালানো হয়েছে। এর মধ্য ধর্ষণের পর হত্যার পর শিকার হয়েছেন দুইজন আদিবাসী নারী। এছাড়াও ২০১৩ সালে পার্বত্য চট্রগ্রামের ৫৪ জন এবং সমতল অঞ্চলে ১৩ জনসহ মোট ৬৭ জন আদিবাসী নারী ও শিশু ধর্ষণের শিকার হয়েছে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.