আফগানিস্তানে বিদেশী সাংবাদিক নিহত

Afghanistan Journalist deadউইমেন চ্যাপ্টার: আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচনের একদিন আগে গুলিবিদ্ধ হয়ে একজন পশ্চিমা নারী সাংবাদিক নিহত এবং তারই আরেকজন নারী সহকর্মী আহত হয়েছেন। নিহত ব্যক্তি আন্তর্জাতিক সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস- এপির জার্মান ফটোগ্রাফার। তার নাম আনিয়া নিডারিংহাওস্‌। এসময় আহত হন কানাডীয় রিপোর্টার ক্যাথি গ্যানন। তবে ক্যাথির অবস্থা এখন আশঙ্কামুক্ত বলে জানানো হয়েছে।

পাকিস্তান সীমান্তের কাছে খোস্ত শহরে এই হামলার ঘটনা ঘটে। এই দুই সাংবাদিক ব্যালটপেপার পৌঁছে দেয়ার দায়িত্বে নিয়োজিত নির্বাচনকর্মীদের সাথে ছিলেন। একজন প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বিবিসি বলছে, একটি নিরাপত্তা দপ্তরের চৌহদ্দির ভেতরে ঢুকে পুলিশ ইউনিটের একজন অধিনায়ক তাদের ওপর গুলি চালায়।

ওই পুলিশ কর্মকর্তা আত্মসমর্পন করার পর তাকে পুলিশী হেফাজতে রাখা হয়েছে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বিবিসিকে বলেছেন ঘটনা সম্পর্কে নিরপেক্ষ তদন্ত করা হবে।

দেশটিতে আগামীকাল অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের একদিন আগে এই ঘটনা ঘটে। নির্বাচন বানচালের লক্ষ্যে তালেবানের পক্ষ থেকে উপুর্যপরি সহিংসতার হুমকির মুখে যখন পুরো দেশে নিরাপত্তা জোরদার করা হয়েছে, ঠিক তখনই এই হামলা ঘটলো।

বিবিসির আফগানিস্তান সংবাদদাতা ডেভিড লয়েন বলছেন, নির্বাচনকে সুরক্ষিত করতে তালেবান শাসনের পতন ঘটার পর থেকে সবচেয়ে ব্যাপক সামরিক তৎপরতা নেওয়া হয়েছে।

হামলা ঠেকাতে দেশ জুড়ে প্রায় দু লাখ সেনা মোতায়েন করা হয়েছে এবং ভোটকেন্দ্রগুলোর চারপাশে নিরাপত্তা বেষ্টনী তৈরি করা হয়েছে। সূত্র: বিবিসি

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.