স্যালুট তোমাদের!

salute to police 2
ছবিটি প্রথম আলো থেকে নেয়া

উইমেন চ্যাপ্টার: ২০১৩ সালে বাংলাদেশ যখন কাঁপছিল শাহবাগ জ্বরে, তখন দেশজুড়েও চলছিল বীভৎসতা, তাণ্ডব। সাধারণ মানুষের পাশাপাশি জামায়াত-শিবিরের হামলার লক্ষ্য ছিল পুলিশ সদস্যরাও। দেশের বিভিন্ন স্থানে তাদের ওপর নেমে আসে অকথ্য নৃশংসতা, মারা যায় অনেক পুলিশ। এ অবস্থায় পুলিশের প্রতি, তাদের দায়িত্বের প্রতি ন্যূনতম শ্রদ্ধা জানিয়েই আত্মপ্রকাশ করেছিল স্বেচ্ছাসেবী সংগঠন, ‘স্যালুট টু পুলিশ’।

গতকাল সেই সংগঠনের একবছর পূর্তি হলো। বছরজুড়ে সংগঠনটি নানারকম কর্মসূচি পালন করেছে। তার মধ্যে বিভিন্ন থানায়, রাস্তাঘাটে পুলিশ সদস্যদের ফুল দিয়ে অভ্যর্থনা জানানো ছাড়াও গতবছর রোজার মাসে প্রতি শুক্রবার একটি নির্দ্দিষ্ট মোড়ে দায়িত্বরত পুলিশ সদস্যদের সাথে ইফতার ভাগ করে খাওয়াও ছিল অন্যতম। এর মাঝে তারা পুলিশের ওপর বিভিন্ন লেখা নিয়ে একটা বই প্রকাশের উদ্যোগও নিয়েছেন। কর্মসূচি পালনে ব্যতিক্রমী আয়োজন ছিল প্রথম বছর পূর্তিতেও।

গাজীপুর ট্রাফিক পুলিশের সদস্যদের সহায়তায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুর সদর উপজেলার চান্দনা চৌরাস্তা এলাকায় প্রায় এক হাজার যানবাহনের হেডলাইট কালো রং করেছেন সংগঠনের সদস্যরা।

ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক দিয়ে প্রতিদিন চলাচল করে হাজার হাজার যানবাহন। আর প্রায় প্রতিদিনই এই মহাসড়ক দুটিতে ছোটবড় দুর্ঘটনা লেগেই তাকে। আর এসব দুর্ঘটনার অধিকাংশই ঘটে রাতের বেলায়। এর কারণ হিসেবে গাড়ির হেডলাইটকেই দায়ী করা হয়ে থাকে।  গাড়ির হেডলাইটের ওপরের এক-তৃতীয়াংশ কালো রং করার নিয়ম থাকলেও বেশির ভাগ গাড়ির মালিক ও চালক তা মানেন না।

গাজীপুর ব্যস্ত নগর হলেও এখানে ট্রাফিক পুলিশের মাত্র ৩০ সদস্য কাজ করেন। সম্প্রতি এখানে সহকারী পুলিশ সুপারের (এএসপি) পদে যোগ দিয়েই সড়কে চলাচলরত যানবাহনের হেডলাইট কালো রং করার উদ্যোগ নেন এএসপি সাখাওয়াত হোসেন। তিনি  কিন্তু তাঁর একার পক্ষে কাজটি করা সম্ভব নয় দেখে তিনি স্বেচ্ছাসেবী সংগঠন ‘স্যালুট টু পুলিশ’-এর সদস্যদের সহযোগিতা নেন।

ট্রাফিক পুলিশ ও স্যালুট টু পুলিশের ১০ জন করে ২০ জন সদস্য গতকাল সকালে চান্দনা চৌরাস্তা এলাকায় রং ও ব্রাশ নিয়ে দাঁড়িয়ে পড়েন। বিকেল পর্যন্ত তাঁরা এক হাজার যানবাহনের হেডলাইটে কালো রং করেন।

প্রথম ধাপে গাজীপুর সদর উপজেলার চান্দনা চৌরাস্তা মোড় এলাকায় ঢাকা-টাঙ্গাইল, গাজীপুর-ঢাকা ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে চলাচলকারী বিভিন্ন ধরনের যানবাহনের হেডলাইটে কালো রং দেওয়ার প্রকল্প শুরু করা হয়েছে।

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.