দেশের প্রথম নারী উপাচার্য

farjana+islamউইমেন চ্যাপ্টার: বাংলাদেশের প্রথম নারী উপাচার্য হিসাবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দায়িত্ব পেলেন নৃ-বিজ্ঞানের অধ্যাপক ফারজানা ইসলাম। নিয়োগ পাওয়ার খবর পেয়ে এক প্রতিক্রিয়ায় অধ্যাপক ফারজানা গণমাধ্যমকে বলেন, “আমি দায়িত্ব পেয়েছি। আমরা দল-মত নিবিশেষে সকলে মিলে জাহাঙ্গীরনগরকে একটি সুন্দর বিশ্ববিদ্যালয় হিসাবে গড়ে তুলব।”

রোববার শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে অধ্যাপক ফারজানাকে চার বছরের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে নিয়োগ দেয়া হয়। একই আদেশে অধ্যাপক এম এ মতিনকে ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে এবং পদার্থ বিজ্ঞানের অধ্যাপক আবুল হোসেনকে দেয়া হয়েছে উপ উপাচার্যের দায়িত্ব।

এই প্রথম কোনো নারী দেশের কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পেলেন। এর আগে সাবেক রাষ্ট্রপতি ইয়াজদ্দিন আহমেদের স্ত্রী অধ্যাপক আনোয়ারা বেগম এর আগে বেসরকারি অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করলেও রাষ্ট্রায়ত্ত কোনো বিশ্ববিদ্যালয় এর আগে কোনো নারী উপাচার্য পায়নি।

অধ্যাপক ফারজানা এমন এক পদে দায়িত্ব পেলেন- যে পদ নিয়ে গত দুই বছরে শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনে বার বার শিক্ষা কার্যক্রম ব্যাহত হয়েছে। গত বছরের অধিকাংশ সময়ই কার্যত অচল ছিল সাভারে অবস্থিত দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয়টি।

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.