প্রসব পরবর্তী সেবাযত্নের গুরুত্ব

govoউইমেন চ্যাপ্টার ডেস্ক (জুন ৭): গর্ভাবস্থায় এবং সন্তান জন্মদানের সময়ে স্বাস্থ্যসেবা প্রদানকারীরা অনেক যত্নশীল হলেও সন্তান জন্মের মূহূর্ত থেকে শুরু করে ৪৫ দিন পর্যন্ত প্রসব পরবর্তী সময়টাতে খুব একটা মনোযোগ দেন না তারা। কিন্তু এ সময়টা অন্য যেকোনো সময়ের চাইতে গুরুত্বপূর্ণ।

প্রসব-পরবর্তী যত্নের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হচ্ছে, মায়ের স্বাস্থ্য এবং তিনি যাতে তার নবজাতকের যতœ নিতে সক্ষম হন তা নিশ্চিত করা। এসময়টাতে বাচ্চাকে বুকের দুধ খাওয়ানো, প্রজনন স্বাস্থ্য, জন্মনিরোধক এবং নতুন জীবনের সাথে খাপ-খাওয়ানোর বিষয়ে সব তথ্য একজন মাকে জানানো উচিত। একজন নতুন মা, শিশু এবং তার পুরো পরিবারই এ সময়টাতে অসহায় অবস্থায় থাকেন। কাজেই তারা যে মানুষকে বিশ্বাস করেন, তার কাছ থেকে এসময়টাতে সাহায্য ও উপদেশ তাদের জন্য মহামূল্যবান।

একজন মায়ের জন্য সন্তান জন্মের পর সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হলো রক্তক্ষরণ ও সংক্রমণ। অন্যদিকে, নবজাতকের জন্যও সংক্রমণ এবং পুষ্টি এসময় অনেক বড় হুমকিস্বরূপ।

সন্তান প্রসবের পর বিভিন্ন সমস্যা এড়াতে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে প্রসবের সময়টা খুব ভাল করে পর্যবেক্ষণ করা। উদাহরণস্বরূপ, পর্যবেক্ষণের মাধ্যমেই সম্ভব মেয়েদের যোনিপথ দিয়ে অতিরিক্ত রক্তক্ষরণ হচ্ছে কিনা তা সনাক্ত করা। যাকে বলে প্রসবপরবর্তী রক্তক্ষরণ (পিপিএইচ)। ব্যথার তৃতীয় পর্যায়ের সক্রিয় ব্যবস্থাপনায় (অ্যাক্টিভ ম্যানেজমেন্ট অব দ্য থার্ড স্টেজ অফ লেবার) একজন দক্ষ প্রসব সহায়ক (চিকিৎসক, নার্স বা প্যারামেডিক) প্রধানত অক্সিটসিন বা মিজোপ্রস্টল জাতীয় ওষুধ ব্যবহার করেন অতিরিক্ত রক্তক্ষরণ কমিয়ে আনতে। যেসব নারী বাড়িতে সন্তান প্রসবের সিদ্ধান্ত নেন তারা যেন সন্তান জন্মের পর পরই মিজোপ্রস্টল নিতে পারেন সেই ব্যবস্থা থাকা উচিত।

সন্তান জন্মের প্রথম ১২ ঘন্টা যেকোনো জটিলতা এড়াতে মা ও মিশুকে পর্যবেক্ষণে রাখা খুবই গুরুত্বপূর্ণ। প্রসবপরবর্তী সময়ে রক্তবাহিত বীজ দূষণ জাতীয় সংক্রমণ মাতৃ মৃত্যুর জন্য সবচেয়ে বড় একটি কারণ। এক্ষেত্রে জ্বর হচ্ছে একটি সাধারণ লক্ষণ এবং অ্যান্টিবায়োটিকই মূল চিকিৎসা। প্রসবের সময়ে ও এর অব্যবহিত পরে পরিস্কার-পরিচ্ছন্নতা এবং জীবাণুমুক্ত অনুশীলন (সাবান দিয়ে হাত ধোয়া ইত্যাদি) সবচেয়ে বড় প্রতিরোধক।

অনেক তৎপরতাই মা ও শিশু উভয়ের জন্যই উপকারী হয়েছে। উদাহরণস্বরূপ, প্রসবের পর প্রথম ঘন্টায়ই শিশুকে বুকের দুধ খাওয়ালে প্রসবপরবর্তী রক্তক্ষরণ প্রতিরোধে জরায়ুকে সাহায্য করে। পাশাপাশি নবজাতক শিশুকে কলোস্ট্রাম বা শাল দুধ এ বিদ্যমান সমৃদ্ধ পুষ্টি এবং জীবনরক্ষাকারী এন্টিবডি দেওয়া হয়।

মা ও শিশুর মৃত্যুর আশংকা তখনই বেশি হয়, যখন একজন মায়ের আগের সন্তানের চেয়ে পরবর্তী সন্তানের বয়সের পার্থক্য দুবছরেরও কম হয়। প্রসবের পরপরই তাই মায়েদের সুস্থ, স্বাভাবিক শিশুর জন্মদানের জন্য দুটি সন্তানের মধ্যকার ব্যবধান সম্পর্কে উৎসাহিত করা খুবই গুরুত্বপূর্ণ। সন্তান জন্মের পর সহজলভ্য পরিবার পরিকল্পনা পদ্ধতি হচ্ছে ল্যাকটেশনাল অ্যামেনোরিয়া মেথড (এলএএম)। এতে করে ছয় মাস পর্যন্ত শিশুকে শুধুমাত্র বুকের দুধ খাওয়ানো ছাড়াও জন্মনিরোধক বড়ি, ইনজেকশনের মাধ্যমে যা ব্যবহার করা হয়, ইমপ্লান্ট বা সংস্থাপন, জরায়ুর ভিতরে কয়েল জাতীয় বস্তুর সংস্থাপন (intrauterine devices -IUD) এবং নারী ও পুরুষের স্থায়ী জন্মনিরোধক পদ্ধতি গ্রহণের ব্যাপারে উৎসাহিত করা হয়।

মা ও শিশুর জীবন বাঁচাতে যেসব তৎপরতা রয়েছে তার সবই নির্ভর করে চিকিৎসক, নার্স অথবা প্যারামেডিকের মতোন দক্ষ প্রসব সহায়তাকারীর উপস্থিতির উপর। গর্ভাবস্থায় উন্নত সেবা এবং দক্ষ প্রসব সহায়তাকারী আছেন এমন জায়গায় সন্দান প্রসবই পারে নবজাতক শিশু ও মায়ের যেকোনো সমস্যা থেকে রক্ষা করতে। কমিউনিটি-ভিত্তিক প্রচেষ্টাও এক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ। আর বাংলাদেশ হচ্ছে কমিউনিটি পর্যায়ে এসব সেবা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে অগ্রণী। মাতৃমৃত্যু হার কমানোর ক্ষেত্রে বাড়ি থেকে স্বাস্থ্যকেন্দ্র পর্যন্ত পৌঁছানো এবং সেবা গ্রহণের প্রক্রিয়াটিই বেশ জটিল। সব পর্যায়ে অতি উন্নত সেবা মা ও তার পরিবারকে স্বাস্থ্য ব্যবস্থার সাথে যুক্ত করে দেয় এবং এমন একটি সেবা নিশ্চিত করে যে, গর্ভাবস্থা থেকে শুরু করে প্রসবের আগে ও পরে সবক্ষেত্রে শরীর ভাল রাখতে সাহায্য করে।

ইউএসএইড এবং এমসিএইচআইপি কমিউনিটিতে যেসব গ্রুপ কাজ করছে তাদের সহায়তা দিয়ে থাকে। যাতে করে কমিউনিটি প্রসব পরবর্তী সেবার গুরুত্ব বিষয়ে সচেতন হয়ে উঠতে পারে। মা ও শিশু যাতে কাছাকাছি অবস্থিত স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলো থেকে কোন ধরনের সহায়তা পেতে পারে তাও নিশ্চিত করে এসব গ্রুপ। এসব সেবাকে আরও উন্নততর করার লক্ষ্যে আইনপ্রণেতাদের মাঝে মা ও নবজাতক শিশুর স্বাস্থ্যবিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যেও কাজ করে যাচ্ছে ইউএসএইড।

লেখক: ক্যাথেরিন কার, সিনিয়র মেটারনাল হেলথ অ্যাডভাইজার, এমসিএইচআইপি। (সংগৃহীত)

শেয়ার করুন:
  • 34
  •  
  •  
  •  
  •  
    34
    Shares
Copy Protected by Chetan's WP-Copyprotect.