সারাবিশ্বের টুকরো কিছু খবর

world newsউইমেন চ্যাপ্টার: ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী অ্যারিয়েল শ্যারন ৮৫ বছর বয়সে গতকাল শনিবার মারা গেছেন। ২০০৬ সালে হৃদরোগে আক্রান্ত হওয়ার পর থেকেই তিনি কোমায় ছিলেন। আজ রোববার তাঁকে শেষ শ্রদ্ধা নিবেদনের পর সোমবার দক্ষিণ ইসরায়েলের নেগেভে সমাহিত করা হবে। তাঁর মৃত্যুতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, মি. শ্যারন সবসময়ই স্মরণীয় হয়ে থাকবেন জাতির কাছে। মি. শ্যারনকে ইসরায়েলের অন্যতম ‘মহান রক্ষক’ হিসেবে বর্ণনা করেছেন প্রেসিডেন্ট শিমন পেরেস। তবে ফিলিস্তিনের একজন রাজনৈতিক নেতা ড. মুস্তাফা বারগুতি বিবিসিকে বলেছেন, ফিলিস্তিনিদের কাছে মি. শ্যারনকে স্মরণ করার মতো কোন ভাল স্মৃতিই নেই।

সিরিয়ার রাসায়নিক অস্ত্রের মজুত ধ্বংসে নিয়োজিত জাতিসংঘ মিশনের প্রধান গভীর উদ্বেগের সাথে বলেছেন, সিরিয়ায় তারা যত বেশিদিন থাকবেন, জিহাদিদের হাতে পড়ার আশংকাও ততই বাড়বে। হোমস এবং দামেস্ক শহরে দুটি স্থাপনায় হামলার কথা সিরিয় সরকার জানানোর পরই এই হুঁশিয়ারি দেন তিনি। তবে দুটো হামলাই প্রতিহত করা হয়েছে বলেও সরকার জানিয়েছে।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় কূটনীতিক দেবযানী খোবড়াগাড়েকে নিয়ে টানাপোড়েনের পর, ভারত এবং যুক্তরাষ্ট্র উভয়ই তাদের সম্পর্ক পুনরুদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ বলেছেন, যুক্তরাষ্ট্রের সাথে তাদের কোন ধরনের তিক্ততার সৃষ্টি হয়নি। মি. খুরশিদ বলছিলেন, মেয়াদ শেষ হওয়ার আগেই কারও ফিরে আসার মতো পরিস্থিতি যখন তৈরি হয়, তা খুবই দু:খজনক। তবে এটাই পরীক্ষিত নীতিমালা, যার ওপর ভিত্তি করে আন্তর্জাতিক সম্পর্ক তৈরি। দুপক্ষই তা মাথায় রাখে। অন্যদিকে, মার্কিন স্টেট ডিপার্টমেন্টও বলছে যে, বিষয়টির এখানেই সমাপ্তি হবে বলে তারা আশাবাদী।

ভারতের রাজধানী দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল সাধারণ মানুষের সমস্যা সরাসরি শুনে সমাধান করার জন্য যে জনতার দরবারের ব্যবস্থা করেছিলেন আজ, ব্যাপক বিশৃঙ্খলার মধ্যে তা ভেস্তে গেছে। মানুষের ভিড় সামলানোর কোনও সুষ্ঠু ব্যবস্থা না থাকায় পদপিষ্ট হওয়ার আশংকা তৈরি হলে, মি. কেজরিওয়াল ওই দরবার ছেড়ে চলে যেতে বাধ্য হন।

মিশরের সামরিক বাহিনীর প্রধান জেনারেল আবদুল ফাত্তাহ আল সিসি বলেছেন, তিনি যদি প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করেন, তবে তা জনগণের অনুরোধেই করবেন। রাষ্ট্রীয় একটি গণমাধ্যম মি. ফাত্তাহ’র বরাত দিয়ে জানিয়েছে, এজন্য তাকে সেনাবাহিনী থেকেও সমর্থন পেতে হবে। গত বছর ইসলামপন্থী প্রেসিডেন্ট মোহামেদ মোরসিকে সরিয়ে দেয়ার পিছনে অন্যতম ভূমিকা পালনকারী হিসেবে বিবেচিত মি. ফাত্তাহ প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন বলে যে গুজব চলছিল, তাঁর এই বক্তব্যে তা আরও জোরালো হবে বলেই ধারণা করা হচ্ছে।

আয়কর ফাঁকি এবং অর্থ জালিয়াতির অভিযোগে স্পেনের রাজা হুয়ান কার্লোসের ছোট মেয়ে প্রিন্সেস ক্রিশ্চিনাকে আদালতে হাজির হওয়ার যে সমন জারি করা হয়েছে, তার বিরুদ্ধে আপিল না করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তার আইনজীবীরা বলছেন, তার লুকানোর কিছু নেই। এদিকে প্রিন্সেস ক্রিশ্চিনার স্বামীর বিরুদ্ধেও সরকারি তহবিল থেকে কয়েক মিলিয়ন ডলার তসরুপের অভিযোগের তদন্ত চলছে।

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের সাবেক প্রেসিডেন্ট মিশেল জোতোদিয়া বেনিনে নির্বাসনে চলে গেছেন। গোষ্ঠীগত সহিংসতা মোকাবিলায় ব্যর্থতার কারণে আন্তর্জাতিক চাপের মুখে শুক্রবার পদত্যাগে বাধ্য হন তিনি। দেশের প্রথম মুসলিম প্রেসিডেন্ট মি. জোতোদিয়ার পদত্যাগের পর থেকেই দেশটিতে প্রতিদ্বন্দ্বি দুই মিলিশিয়া গ্রুপের মধ্যে সংঘর্ষ অব্যাহত রয়েছে। বানগুইতে মুসলমানদের দোকানপাটে লুটপাট চলছে।

দক্ষিণ সুদানে বিদ্রোহীদের শক্ত ঘাঁটি বলে বিবেচিত বোর শহরের দখল পুনরুদ্ধারে সেনাবাহিনীর সাথে বিদ্রোহীদের ব্যাপক লড়াইয়ের খবর পাওয়া গেছে। এর আগে গত শুক্রবার দেশটির সরকারি বাহিনী অপর একটি শহরের পুনর্দখল নেয়। সেনা কর্তৃপক্ষ জানান, একটি ব্যাংকে হামলা হয়েছে এবং একটি মার্কেটে আগুন ধরিয়ে দেয়া হয়েছে। দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারসেও লুটপাটের খবর পাওয়া গেছে।

আন্তর্জাতিক এক জরিপে বলা হয়েছে, বর্তমানে বিশ্বের জীবিতদের মধ্যে সবচেয়ে বেশি ‘পছন্দসই’ মানুষটি হচ্ছেন, মাইক্রোসফট প্রতিষ্ঠাতা, বিল গেটস। দ্বিতীয় স্থানে আছেন প্রেসিডেন্ট বারাক ওবামা, আর তৃতীয়, ভ্লাদিমির পুতিন। এরপরেই আছেন পোপ ফ্রান্সিস। তেরটি দেশের প্রায় ১৪ হাজার মানুষ অংশ নেয় এই জরিপে। টাইমস নিউজ পেপারের হয়ে জরিপটি চালিয়েছে ‘ইউ ডট গভ’ নামের একটি প্রতিষ্ঠান। সংস্থাটি বলছে, একমাস আগে জরিপটি চালানো হলে, নেলসন ম্যান্ডেলাই হয়তো সবাইকে টপকে যেতেন।

রাশিয়ার সোচিতে অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিক শুরু হতে আর মাত্র কয়েকদিন। এরইমধ্যে নিরাপত্তা হিসেবে দেশটির কেন্দ্রীয় বিমান পরিবহন সংস্থা যাত্রীদের কেবিন ব্যাগে করে সব ধরনের পানীয় বহনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। অলিম্পিক গেইম শেষ না হওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। তারা বলছেন, সাম্প্রতিক সময়ে ভলগোগ্রাদে হামলা এবং বিশ্বস্ত সূত্রে বিমান চলাচলের ওপর হামলার বিষয়ে গোয়েন্দা রিপোর্টের ওপর ভিত্তি করেই তারা এই পদক্ষেপ নিয়েছেন।

ইউক্রেনের রাজধানী কিয়েভে পুলিশ এবং বিক্ষোভকারীদের সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছে। দেশটির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ইউরি লুতসেনকো গুরুতর আহত হয়েছেন। তার স্ত্রী জানিয়েছেন, তাকে ইনটেনসিভ কেয়ারে রাখা হয়েছে। কিয়েভের একটি আদালত ভবনের সামনে এই সংঘর্ষের সূত্রপাত হয়। সাবেক সমাজতান্ত্রিক রাষ্ট্রনায়ক ভ্লাদিমির ইলিচ লেনিনের মূর্তি উড়িয়ে দেয়ার অভিযোগের মামলায় দেশটির কট্টরপন্থী কয়েকজনকে ছয় বছরের কারাদণ্ড দেয়ায় বিক্ষোভকারীরা প্রতিবাদ জানাতে গেলে সংঘর্ষ বাধে। এদিকে ইউরোপীয় ইউনিয়নের একটি প্রস্তাব ফিরিয়ে দেয়ার প্রতিবাদে প্রেসিডেন্ট ভিক্তর ইয়ানুকোভিচের বিরুদ্ধে বিক্ষোভ এখনও অব্যাহত আছে।

মার্কিন বিমান বাহিনী তাদের কিছু কর্মকর্তার কাছে অবৈধ মাদক পাওয়ার ঘটনাটির ব্যাপক তদন্ত শুরু করেছে। বিমান বাহিনীর একজন মুখপাত্র জানান, দেশের পাঁচটি ঘাঁটির মোট নয়জন লেফটেন্যান্ট, একজন ক্যাপ্টেন এবং একজন ব্রিটিশ নাগরিককে অভিযুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার মন্টানা রাজ্যের ঘাঁটিতে দুটি পরমাণু ক্ষেপণাস্ত্র উৎক্ষেপনের নিরাপত্তা অনুমতির পর কন্ট্রোল অফিসারদের বরখাস্ত করা হলে তদন্তের বিষয়টি জোরালো হয়। তবে তদন্তের বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে সরকার-বিরোধী বিক্ষোভকারীদের ওপর বন্দুকধারীতে গুলিতে সাতজন আহত হয়েছে, একজনের অবস্থা গুরুতর বলে জানা গেছে। বিক্ষোভকারীরা আগামী মাসে অনুষ্ঠেয় নির্বাচন বন্ধ এবং প্রধানমন্ত্রী ইংলাক শিনাওয়াত ও তত্ত্বাবধায়ক সরকারের পদত্যাগের দাবি জানিয়েছে। আন্দোলনকারীরা বলছেন, সোমবার তারা পুরো রাজধানী অচল করে দেবে। ফলে সংঘর্ষ ছড়িয়ে পড়ার আশংকা করছে পুলিশ ও সেনাবাহিনী। জাতিসংঘ মহাসচিব বান কি মুন পরিস্থিতি নিয়ন্ত্রণের আহ্বান জানিয়েছেন।

শেয়ার করুন:
Copy Protected by Chetan's WP-Copyprotect.