আলোচনার মাধ্যমে সমাধানের আহ্বান

Khaleda 5
ফাইল ছবি

উইমেন চ্যাপ্টার: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, আলোচনার জন্য তিনি প্রস্তত এবং আলোচনার মাধ্যমেই সমাধান হতে হবে। বিবিসি বাংলার সাথে একান্ত সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

তবে জামায়াতের সঙ্গ ছাড়ার জন্য প্রধানমন্ত্রীর আহ্বানের বিষয়ে তিনি বলেছেন, বিএনপি তাদের রাজনীতির বিষয়ে স্বাধীনভাবে সিদ্ধান্ত নেবে এবং কারো দ্বারা নির্দেশিত হবে না।

খালেদা জিয়া বলেন, সরকারকে আলোচনার পরিবেশ তৈরি করতে হবে। আলোচনার আগে তার দলের নেতাকর্মীদের মুক্তি দিতে হবে, তাদের কার্যালয় খুলে দিতে হবে এবং তাকে বাড়ি থেকে বের হতে দিতে হবে।

রোববারের নির্বাচনকে প্রহসনের নির্বাচন হিসবে উল্লেখ করে খালেদা জিয়া বলেন, বিএনপি তাদের আন্দোলন চালিয়ে যাবে।

বিবিসিকে তিনি আরও বলেন, আলোচনার জন্য তিনি প্রস্তত। জামায়াতের সঙ্গ ছাড়ার জন্য প্রধানমন্ত্রীর আহ্বানের বিষয়ে তিনি বলেন, বিএনপি তাদের রাজনীতির বিষয়ে স্বাধীনভাবে সিদ্ধান্ত নেবে এবং কারো দ্বারা নির্দেশিত হবে না।

তিনি বলেন, প্রথম কথা হলো দেশে মূলত কোন নির্বাচনই হয়নি। কোন রাজনৈতিক দল ছিল না। এটা একতরফা নির্বাচন ছিল, জনগণ ভোট দিতে যায়নি। এক তৃতীয়াংশ ভোট বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে। জনগণই এই ভোট প্রতিহত করেছে।

সরকার বলছে তারা জনগণের ‘ম্যান্ডেট’ পেয়ে গেছে, এ প্রশ্নের উত্তরে খালেদা জিয়া বলেন, জনগণের ম্যান্ডেট কি করে পায়, মানুষ যদি ভোট না দেয়, তবে এটা পায় কি করে, বিএনপি সবসময়ই শান্তিতে বিশ্বাস করে, উন্নয়নে বিশ্বাস করে, আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান চায়। অথচ এই সরকার আলোচনায় না বসে তারা একদলীয় নির্বাচন করেছে। তারা গণতন্ত্রে বিশ্বাস করেন না।

এই সরকারের সাথে আপনি আলোচনায় প্রস্তুত কিনা, এর উত্তরে তিনি বলেন, এই সরকারই যদি ক্ষমতায় থাকে, তবে এর সাথেই তো আলোচনা করতে হবে।

আপনি আসলে কী চান, বিবিসির এমন প্রশ্নের উত্তরে বিএনপি চেয়ারপারসন বলেন, আলোচনার পরিবেশ তৈরি করতে হবে। নেতাকর্মীদের মুক্তি দিতে হবে, যারা লুকিয়ে আছে, তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে, আমি গৃহবন্দী, আমাকে ঘর থেকে বেরুতে দিতে হবে, দলের কার্যালয়গুলো খুলতে দিতে হবে।

জামায়াতের সঙ্গ ছাড়া প্রসঙ্গে প্রধানমন্ত্রীর এক আহ্বান প্রসঙ্গে খালেদা জিয়া বলেন, বিএনপি স্বাধীন দল, কারও নির্দেশে আমরা চলবো না। তিনি নিজেও জামায়াতের সঙ্গে ছিলেন।

 

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.