ভারতের ন্যাশনাল পুলিশ একাডেমিতে প্রথম নারী ‘বস’

Women Police
আরুণা বহুগুণা

উইমেন চ্যাপ্টার: ভারতের হায়দরাবাদ ভিত্তিক ন্যাশনাল পুলিশ একাডেমি ইতিহাসে প্রথমবারের মতোন একজন নারী প্রধানকে পেতে যাচ্ছে। ১৯৭৯ ব্যাচের আইপিএস কর্মকর্তা আরুণা বহুগুণা নতুন পরিচালক হিসেবে যোগ দিতে যাচ্ছেন খুব শিগগিরই।

৬৫ বছর বয়সী পুরনো এই একাডেমির আরেক নাম সর্দার বল্লভভাই প্যাটেল ন্যাশনাল পুলিশ একাডেমি, যেখানে সমস্ত পুলিশ কর্মকর্তাদের যাবতীয় প্রশিক্ষণ দেয়া হয়ে থাকে। অন্ধ্রপ্রদেশ থেকে আগত ৫৬ বছর বয়সী মিস আরুণা বর্তমানে দেশের বৃহত্তম আধাসামরিক বাহিনী সিআরপিএফ এর সদরদপ্তরে স্পেশাল ডিরেক্টর জেনারেল (এসডিজি) হিসেবে দায়িত্ব পালন করছেন। কয়েকটি সূত্র জানিয়েছে, একাডেমির নতুন পরিচালক হিসেবে মিস আরুণার নিয়োগের আদেশ হচ্ছে খুব শিগগিরই।

মিস আরুণা অন্ধ্রপ্রদেশ পুলিশের বিভিন্ন পদে দীর্ঘদিন ধরে দায়িত্ব পালন করে আসছেন। সিআরপিএফ এ তিনিই এসডিজি হওয়ার গৌরব অর্জন করেন। মহাপিরচালকের পর তিন লাখ শক্তিশালী বাহিনীর তিনি হলেন সেকেন্ড ইন কমান্ড।

গত মাসে সুভাষ গোস্বামীকে ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশের মহাপরিচালক হিসেবে নিয়োগ দেয়ার পর এনপিএ পরিচালকের পদটি খালি হয়ে যায়। এর আগে এই পদে ছিলেন শংকর সেন, ত্রিনাথ মিশ্রা এবং কে ভিজয় কুমারের মতোন স্বনামধন্য পুলিশ কর্মকর্তার। মিস আরুণা হবেন এই একাডেমির ২৮তম পরিচালক।

এনপিএ এর উচ্চপর্যায়ের বোর্ডের সদস্যরা সাধারণত সিনিয়র সরকারি কর্মকর্তা, পুলিশ কর্মকর্তা এবং প্রখ্যাত শিক্ষাবিদরা হয়ে থাকেন, আর এর নেতৃত্বে থাকেন ইউনিয়ন হোম সেক্রেটারি।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.