সারাবিশ্বের টুকরো খবর

world newsউইমেন চ্যাপ্টার ডেস্ক: দক্ষিণ সুদানে জাতিগত দাঙ্গার প্রেক্ষাপটে ব্যাপক সহিংসতার খবর পাওয়া যাচ্ছে। আন্তর্জাতিক তেল কোম্পানিগুলোতে কর্মরত শ্রমিকরা পালিয়ে এসে সহিংসতার ভয়াবহতা বর্ণনা করছেন। দেশটির রাজধানী জুবায় হানা ম্যাকনেইশ নামে একজন সাংবাদিক বলছেন, ইউনিটি স্টেট এলাকা থেকে আসা শ্রমিকরা তাকে বলেছেন যে, ঐ এলাকায় মানুষের মাথা ইট ও পাথর দিয়ে গুঁড়িয়ে দেয়া হয়েছে, তাদের গলা কেটে এবং হাত পা কেটে মারা হয়েছে। এক সপ্তাহের তুমুল লড়াইয়ের পর সাবেক ভাইস প্রেসিডেন্ট রিয়েক মাচারের সৈন্যরা তেল সমৃদ্ধ ইউনিটি স্টেট এলাকা দখলে নিয়েছে।  সুদানের সামরিক বাহিনীর মুখপাত্র ফিলিপ আগুয়ের বলেছেন, তেল সমৃদ্ধ ইউনিটি স্টেট রিয়েক মাচারের সৈন্যরা দখলে নিয়েছ্ এবং সেখানে একজন গভর্নর নিয়োগ দেয়া হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা দক্ষিণ সুদানের রাজনীতিবিদদের হুঁশিয়ারি দিয়ে বলেছেন, দেশটিতে চলমান জাতিগত দাঙ্গা গত দুইবছর আগে স্বাধীনতার পর সব অর্জনকে ম্লান করে সংকটে ফেলে দেবে। জোর করে ক্ষমতা নিলে সেখানে মার্কিন ও আন্তর্জাতিক সহায়তার সমাপ্তি ঘটবে বলেও উল্লেখ করেন তিনি।

সিরিয়ায় আটকাবস্থায় মৃত্যুবরণকারী লন্ডনের একজন চিকিৎসকের মরদেহ লেবাননে তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে ঐ মৃতদেহ ব্রিটেনে নেয়া হবে। আব্বাস খান নামে অস্থিরোগ বিষয়ক এই শল্য চিকিৎসক আলেপ্পোতে গৃহযুদ্ধে আহতদের চিকিৎসা করতে গিয়েছিলেন। সেখানে যাওয়ার পরই তাকে আটক করা হয় এবং কয়েকদিন পরই তাকে মুক্তি দেওয়ার কথা ছিল। ব্রিটেনের একজন মন্ত্রী বলছেন, তাকে হত্যা করা হয়েছে। তবে সিরিয়ার কর্মকর্তারা বলছেন, ডা. খান আত্মহত্যা করেছে। অবশ্য মি. খানের পরিবার সিরিয়ার কর্মকর্তাদের ভাষ্য অস্বীকার করেছেন।

স্কট্ল্যান্ডের শহর লকারবিতে প্যানঅ্যাম এর একটি বিমানে বোমা হামলার ২৫তম বার্ষিকীতে আটলান্টিকের উভয় পারেই এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে দিনটিকে স্মরণ করা হচ্ছে। ওয়েস্ট মিনস্টার অ্যাবেই, লকারবি এবং আমেরিকার ওয়াশিংটনের কাছে আর্লিংটনের সামরিক সমাধিক্ষেত্রে এই নীরবতা পালিত হয়। ঐ বিমানে বেশিরভাগ যাত্রীই ছিলেন যুক্তরাষ্ট্রের এবং তাদের অনেকেই ছিল ছাত্রছাত্রী, যারা ছুটিতে বাড়ি ফিরছিল। বিস্ফোরিত হয়ে লকারবির মাটিতে পড়ার পর সেখানে আরও ১১ জন নিহত হয়েছিল। লিবিয়ার নাগরিক আবদেল বাসেত আল মেগরাহিকে এই হামলার জন্য অভিযুক্ত করা হলেও গত বছর মৃত্যুর আগ পর্যন্ত তিনি এই হামলার দায় অস্বীকার করে গেছেন।

লিবিয়ায় বিক্ষোভকারীরা দেশটির প্রধান ইন্টারনেট সেবা দানকারী প্রতিষ্ঠানে ঢুকে দখলে নিয়ে সেটি বন্ধ করে দিয়েছে। ফলে দেশটির দক্ষিণ ও পশ্চিমাংশের বেশিরভাগ এলাকায় ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। রাজধানী ত্রিপোলিতে ছুরি, লাঠিসোটা হাতে নিয়ে প্রায় দেড়শ বিক্ষোভকারী রাষ্ট্রীয় নিয়ন্ত্রণাধীন লিবিয়ান টেলিকমস এন্ড টেকনোলজি কোম্পানির কার্যালয়ে ঢুকে পড়ে। প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র বিবিসিকে বলছেন, বিক্ষোভকারীরা দেশটির প্রধানমন্ত্রী আলী জেইদানের পদত্যাগ দাবি করছে। তবে এটি এখনো পরিস্কার নয় যে এই বিক্ষোভকারীরা কারা এবং কে তাদের নেতৃত্ব দিচ্ছে।

ইয়েমেনের দক্ষিণাঞ্চলে বন্দুকধারীরা গুলি করে তিনজন সৈন্যকে হত্যা করেছে। এক সামরিক তল্লাশি চৌকির পাশ দিয়ে গাড়ি চালিয়ে যাওয়ার পথে বন্দুকধারীরা গুলিবর্ষণ করে। কর্মকর্তারা বলছেন, হাদ্রামাওত প্রদেশের আল-কুওতন এলাকায় এ ঘটনা ঘটে। এর আগে এ মাসের গোড়ার দিকে সেখানে এক শ্রদ্ধাভাজন গোত্র প্রধান এক সামরিক তল্লাশি স্থানে নিহত হলে ঐ এলাকা অশান্ত হয়ে ওঠে।

শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
Copy Protected by Chetan's WP-Copyprotect.